রিজার্ভ চুরি : দায় এড়াতে পারে না ফেডারেল ব্যাংক ও সুইফট


প্রকাশিত: ০৮:৩৮ এএম, ১৫ মে ২০১৬

বাংলাদেশ ব্যাং‌কের রির্জাভ চুরির ঘটনায় নিউইয়র্ক ফেডারেল রির্জাভ ব্যাংক (ফেড) ও আন্তঃব্যাংক লেনদেনের বৈশ্বিক সংগঠন সুইফট দায় এড়াতে পারে না বলে মন্তব্য করেছেন সাবেক গভর্নর ও গঠিত তদন্ত কমিটির প্রধান ড. ফরাসউদ্দিন আহমদ। রোববার বাংলাদেশ ব্যাংকের আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

একইসঙ্গে ফিলিপাইন আরপিবি ব্যাংকের ওপর চাপ প্রয়োগের করার কথা বলে তিনি। ড. ফরাসউদ্দিন আহমদ বলেন, প্রাথমিকভাবে বাংলাদেশ ব্যাংকের কোনো কর্মকর্তাদের জড়িত থাকার প্রমাণ পাওয়া যায়নি। তবে দায়িত্বে অবহেলা, অদক্ষতা, অজ্ঞতা ও অসাবধানতাও কম দায় নয়।

তিনি আরো বলেন, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় নিউইয়র্ক ফেডারেল রিজার্ভ ও আন্তঃব্যাংক লেনদেনের বৈশ্বিক সংগঠন (সুইফট) দায় এড়াতে পারে না।

ফিলিপাইনের আরসি ব্যাংকের ওপর চাপ প্রয়োগ করার পরামর্শ দিয়ে তিনি বলেন, অর্থ চুরির জন্য পাকিস্তান ও উত্তর কোরিয়া থেকে ম্যালওয়ার তৈরি করা হয়েছিল।

এসআই/এফএইচ/আরএস/বিএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।