উপদেষ্টা সাখাওয়াত

পাটের ব্যাগ চালুর উদ্যোগে পাটের দাম বেড়েছে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩৭ পিএম, ২৭ অক্টোবর ২০২৪

পাটের ব্যাগ চালুর উদ্যোগের কারণে পাটের দাম বেড়েছে বলে জানিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপদেষ্টা এম সাখাওয়াত হুসাইন। তিনি বলেন, দেশে পাটের অনেক কাপড় তৈরি হচ্ছে। বস্ত্র ও পাট খাতে একটি পৃথক গবেষণা প্রতিষ্ঠানের জন্য একটি প্রকল্প তৈরি করা হচ্ছে। বিভিন্ন দেশের দূতাবাসে পাটপণ্য প্রদর্শনী কর্নার তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। এতে দেশের পাটজাত পণ্যের আরও প্রসার ঘটবে।

শনিবার (২৬ অক্টোবর) টেক্সটাইল ট্যালেন্ট হান্ট (টিটিএইচ) প্রতিযোগীতার ৮ম আসরে এসব কথা বলেন এম সাখাওয়াত হুসাইন। বস্ত্র ও পোশাক শিল্পে উল্ল্যেখযোগ্য উদ্বাবনী সমাধান ও টেকসই শিল্প গড়ার প্রত্যয় নিয়ে এই টেক্সটাইল ট্যালেন্ট হান্ট ৮ম আসর সম্পন্ন হয়েছে।

সাখাওয়াত হোসেন প্রধান অতিথি হিসেবে প্রতিযোগিতার বিজয়ীদের হাতে ট্রফি তুলে দেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিকেএমইএ এর সভাপতি মোহাম্মদ হাতে ও বিটিএমএ এর সভাপতি শওকত আজিজ রাসেল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি (বিইউএফটি) প্রো-ভিসি প্রফেসর ড. আইয়ুব নবী খান।

বিকেএমইএ এর সভাপতি মোহাম্মদ হাতেম জানান, তারা গভীর সংকটে আছে। বিশেষ করে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ এবং তিনি বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপদেষ্টাকে বিষয়টি গুরুত্ব সহকারে দেখার আহ্বান জানান। এলডিসি গ্রাজুয়েশন অন্তত ৫ বছরের জন্য স্থগিত রাখারও আহ্বান জানান তিনি।

এই ৮ম আসরে সারা দেশের বিশ্ববিদ্যালয়গুলো থেকে প্রায় ২০০০ শিক্ষার্থী প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিল। তাদের মধ্য থেকে ১০০ জনকে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতার জন্য নির্বাচিত করা হয়েছিল। তাদের বেশ কয়েকটি প্রশিক্ষণ ও গ্রুমিং, আইডিয়া অডিশন, অ্যাপটিটিউড টেস্ট, গবেষণা এবং উদ্ভাবনী প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে ইনোভেশন মাস্টারমাইন্ডস হিসাবে তৈরি করা হয়েছিল।

টেক্সটাইল ট্যালেন্ট হান্ট (টিটিএইচ) টেক্সটাইল টুডে ইনোভেশন হাবের একটি উদ্যোগ। টেক্সটাইল, গার্মেন্টস, ফ্যাশন এবং যেকোনো বিষয়ে অধ্যয়নরত স্নাতক শিক্ষার্থীদের জন্য এটি প্রথম প্রতিভা তৈরির প্রতিযোগিতা। টিটিএইচ এর উদ্দেশ্য হল আধুনিক পদ্ধতিতে উদ্ভাবন (গবেষণা বা জ্ঞান তৈরি) প্রকল্পের মাধ্যমে সর্বশেষ উন্নয়নগুলি গ্রহণ করার জন্য প্রশিক্ষণ এবং পরামর্শ দিয়ে ভবিষ্যতের নেতৃত্ব প্রস্তুত করা।

এমএমএ/এমআইএইচএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।