সুইজারল্যান্ড থেকে আসবে দুই কার্গো এলএনজি, ব্যয় ১২৯৭ কোটি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২৯ পিএম, ২৪ অক্টোবর ২০২৪

সরাসরি ক্রয় প্রক্রিয়া ও পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা অনুসরণ করে সুইজারল্যান্ড থেকে দুই কার্গো তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির সিদ্ধান্ত নিয়েছে অন্তবর্তী সরকার। এতে মোট ব্যয় হবে এক হাজার ২৯৭ কোটি ৭৬ লাখ ৭৭ হাজার ৪৪০ টাকা।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির বৈঠকে এই এলএনজি আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক সূত্রে জানা গেছে, বৈঠকে ‘পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮’- অনুসরণে আন্তর্জাতিক কোটেশন সংগ্রহ প্রক্রিয়ায় স্পট মার্কেট থেকে সুইজারল্যান্ডের মেসার্স টোটাল এনার্জি গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেডের কাছ থেকে এক কার্গো (০৩-০৪ নভেম্বর ২০২৪ সময়ের জন্য ২৯তম) এলএনজি আমদানির অনুমোদন চায় জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ।

বৈঠকে আলোচনার মাধ্যমে সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটি এই প্রস্তাব অনুমোদন দিয়েছে। এতে ব্যয় হবে ৬৫৭ কোটি ৬১ লাখ ১১ হাজার ৩৬০ টাকা (ভ্যাট ও ট্যাক্সসহ)। প্রতি এমএমবিটিইউ এলএনজির দাম পড়বে ১৩ দশমিক ৯৪০০ মার্কিন ডলার।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের আরেক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে ‘পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮’- অনুযায়ী সরাসরি ক্রয় প্রক্রিয়া অনুসরণ করে সুইজারল্যান্ডের মেসার্স টোটাল এনার্জি গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেডের কাছ থেকে এক কার্গো (১০-১১ নভেম্বর ২০২৪ সময়ের জন্য ৩০তম) এলএনজি আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৬৪০ কোটি ১৫ লাখ ৬৬ হাজার ৮০ টাকা (ভ্যাট ও ট্যাক্সসহ)। প্রতি এমএমবিটিইউ এলএনজির দাম পড়বে ১৩ দশমিক ৫৭০০ মার্কিন ডলার।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পেট্রোবাংলা কর্তৃক ১ কার্গো এলএনজি সরবরাহের জন্য চুক্তিবদ্ধ ২৩টি প্রতিষ্ঠানের কাছ থেকে পুনঃদরপ্রস্তাব আহ্বান করা হলে দুটি প্রতিষ্ঠান দরপ্রস্তাব দাখিল করে। তাদের মধ্যে মেসার্স টোটাল এনার্জিস গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেডের প্রস্তাব সর্বনিম্ন দরদাতা হয়।

কিন্তু কমপক্ষে তিনটি গ্রহণযোগ্য কোটেশন পাওয়া যায়নি বিধায় সরাসরি ক্রয় পদ্ধতিতে ক্রয়ের সিদ্ধান্ত হয়। রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে সরসরি ক্রয় প্রক্রিয়া অনুসরণ করার পর্যাপ্ত সময় না থাকা, স্পট মার্কেটে এলএনজি দরের ঊর্ধ্বমুখী প্রবণতা এবং আন্তর্জাতিক কোটেশন প্রক্রিয়ার মাধ্যমে প্রাপ্ত সর্বনিম্ন দর (১৩ দশমিক ৫৭ মার্কিন ডলার/এমএমবিটিইউ) সাশ্রয়ী ও বাজার দরের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বিবেচনায় মেসার্স টোটাল এনার্জিস গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেডের কাছ থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি কেনার প্রস্তাব করা হলে কমিটি তাতে অনুমোদন দেয়।

এমএএস/এমকেআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।