ডেনিম এক্সপোর ১৭তম আসর শুরু ৪ নভেম্বর

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২৩ পিএম, ২৪ অক্টোবর ২০২৪

ডেনিম শিল্পের অন্যতম বৃহৎ আন্তর্জাতিক প্রদর্শনী বাংলাদেশ ডেনিম এক্সপো’র ১৭তম আসর শুরু হবে আগামী ৪ নভেম্বর। রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় দুই দিনব্যাপী এ আসর শুরু হবে। এতে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, চীন, তুরস্ক, স্পেন ও ইতালি- এই ৭টি দেশের ৪৪টিরও বেশি প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। দ্য ব্লু নিউ ওয়ার্ল্ড শীর্ষক প্রতিপাদ্য নিয়ে অনুষ্ঠিত হচ্ছে এবারের ডেনিম এক্সপো।

এই প্রদর্শনী বাংলাদেশের ডেনিম শিল্পের সক্ষমতা ও সম্ভাবনা তুলে ধরার পাশাপাশি এ শিল্পে ব্যবহৃত অত্যাধুনিক প্রযুক্তি, সর্বাধুনিক ট্রেন্ড এবং উদ্ভাবন প্রদর্শনের মাধ্যমে বৈচিত্র্যময় দিকগুলো তুলে ধরবে বলে জানানো হয়।

এছাড়া অনুষ্ঠানটি সারাবিশ্ব থেকে আসা ডেনিম প্রস্তুতকারক, সরবরাহকারী, ক্রেতা এবং ডিজাইনারদের জন্য এক মিলন মেলায় পরিণত হবে। এছাড়া প্রদর্শনীটি পারস্পরিক বাণিজ্যিক সম্পর্ক স্থাপন, ব্যবসার নতুন সুযোগ অনুসন্ধান এবং শিল্প সম্পর্কিত জ্ঞান ভাগাভাগির জন্য একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হিসাবে কাজ করবে।

দুই দিনব্যাপী আয়োজনে চারটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে। আন্তর্জাতিক বিশেষজ্ঞরা বাংলাদেশের তৈরি পোশাক শিল্প সম্পর্কিত বিভিন্ন বিষয়ে তাদের জ্ঞান ও দৃষ্টিভঙ্গি শেয়ার করবেন।

আয়োজনে ডেনিম পণ্য প্রদর্শনী, সেমিনার এবং কর্মশালা থাকবে। যেখানে ডেনিম শিল্পের বিভিন্ন দিক যেমন সাসটেইনেবিলিটি, প্রযুক্তি এবং ডিজাইন ইত্যাদি বিষয় আলোচনা করা হবে।

আয়োজনে প্যানেল আলোচনা, ট্রেন্ড সেমিনার, ট্রেন্ড জোন এবং পণ্য প্রদর্শনী থাকবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অংশগ্রহণকারীদের মধ্যে রয়েছে ফ্যাব্রিক মিল, ডেনিম ও নন-ডেনিম পোশাক প্রস্তুতকারক, ওয়াশিং লন্ড্রি, অ্যাকসেসরিজ ও ট্রিমস, কেমিক্যালস, মেশিনারি এবং লজিস্টিকস।

বাংলাদেশ ডেনিম এক্সপোর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজ উদ্দিন বলেন, বাংলাদেশের পোশাক শিল্প দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এ খাত বৈদেশিক আয়ের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ অবদান রাখছে। বর্তমানে বাংলাদেশের পোশাক ও টেক্সটাইল শিল্প বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করছে। আমাদের একত্রিত হয়ে একটি কার্যকরী কৌশল প্রণয়ন করার এখনই সময়, যা শুধু এই চ্যালেঞ্জগুলো মোকাবিলা করতে সহায়তা করবে না, বরং আমাদের সামনে যে সুযোগগুলো রয়েছে তা কাজে লাগাতেও সহায়ক হবে।

এসএম/এমআইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।