এনবিআরের সেই এনামুলকে অবসরে পাঠালো সরকার

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৫ পিএম, ২২ অক্টোবর ২০২৪

দুর্নীতির অভিযোগে বিচারের মুখে থাকা সিলেটের কাস্টমস ও ভ্যাটের সাবেক কমিশনার মোহাম্মদ এনামুল হককে অবসরে পাঠিয়েছে সরকার। মঙ্গলবার (২২ অক্টোবর) অর্থ মন্ত্রণালয়ের উপসচিব মো. হুমায়ুন কবীরের সই করা প্রজ্ঞাপনে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, মোহাম্মদ এনামুল হক কমিশনার অব কাস্টমস, অভ্যন্তরীণ সম্পদ বিভাগে সংযুক্ত এর চাকরিকাল ২৫ (পঁচিশ) বছর পূর্ণ হওয়ায় সরকারি চাকরি আইন, ২০১৮ এর ধারা-৪৫ এবং ধারা-৫১ অনুযায়ী জনস্বার্থে তাকে চাকরি হতে অবসর প্রদান করা হলো। তিনি ভবিষ্য তহবিলে প্রদত্ত তার চাঁদা এবং এর সুদ ব্যতীত অন্য কোনো অবসর সুবিধা প্রাপ্য হবেন না। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

এর আগে গত সপ্তাহে এনামুল হককে সিলেট ভ্যাট কমিশনারেট থেকে সরিয়ে দেয় সরকার। কমিশনারেট থেকে তাকে অভ্যন্তরীণ সম্পদ বিভাগে সংযুক্ত করা হয়। প্রায় ১০ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে গত বছর এ কর্মকর্তার বিরুদ্ধে মামলা করে দুদক।

গত এপ্রিলে দুর্নীতির দায়ে অভিযুক্ত সাবেক রাজস্ব কর্মকর্তা মতিউর রহমানের ‘ছাগল-কাণ্ড’ সামনে এলে এনামুলের সম্পদ জব্দ করতে আদালত আবেদন করে দুদক।

ওই আবেদনের পরিপ্রেক্ষিতে গত ৫ জুলাই এনামুলের ঢাকা ও গাজীপুরে থাকা বিপুল পরিমাণ সম্পদ জব্দ করেছে আদালত। এর মধ্যে ঢাকার বসুন্ধরায় একটি নয়তলা বাড়ি ও রাজধানীর বিভিন্ন এলাকায় তিনটি ফ্ল্যাট এবং একাধিক বাণিজ্যিক স্পেস জব্দ করা হয়েছে। এর বাইরে গাজীপুর, গুলশান ও বাড্ডা এলাকায় এনামুলের ৪৭ শতাংশ জমি জব্দ করা হয়।

জব্দ করা সম্পদের বাইরেও এনামুলের গ্রামের বাড়ি ফেনীর সোনাগাজীতে একাধিক বাড়ি, মাছ ও গরুর খামারের খোঁজ মেলার কথা জানায় দুদক।

এসএম/এমকেআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।