বন্যায় ক্ষতিগ্রস্তদের ঋণ পরিশোধে সময় বাড়লো

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৪ পিএম, ২০ অক্টোবর ২০২৪

দেশে সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষক ও ক্ষুদ্র উদ্যোক্তাদের ঋণ পরিশোধ ও সমন্বয়ে বাড়তি সুযোগ দেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। নতুন নির্দেশনা অনুযায়ী বন্যার কারণে প্লাবিত কয়েকটি জেলার কৃষি এবং সিএমএসএমই খাতের ক্ষতিগ্রস্ত উদ্যোক্তাদের নির্ধারিত সময়ে ঋণের কিস্তি পরিশোধ ও সমন্বয়ে অতিরিক্ত সময় পাচ্ছেন।

রোববার (১৯ অক্টোবর) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

নতুন নির্দেশনায় কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, বন্যায় ক্ষতিগ্রস্তরা নির্ধারিত সময়ে ঋণের কিস্তি পরিশোধ ও সমন্বয়ে তিন মাস অতিরিক্ত সময় পাচ্ছেন।

ক্ষতিগ্রস্ত ঋণগ্রহীতাদের ঋণ পরিশোধ ও সমন্বয় সহজীকরণের লক্ষ্যে চলতি বছরের আগস্ট থেকে অক্টোবর মাসের মধ্যে প্রদেয় ঋণের কিস্তিসমূহ সংশ্লিষ্ট ঋণের মেয়াদ শেষ হওয়ার পরবর্তী তিন মাসের মধ্যে পরিশোধ করতে হবে। এছাড়াও গত আগস্ট থেকে অক্টোবর মাসের মধ্যে সমন্বয়যোগ্য ঋণের সমন্বয়ের মেয়াদ তিন মাস বৃদ্ধি করা যাবে।

তবে গ্রাহকরা প্রকৃতই বন্যায় ক্ষতিগ্রস্ত কি না তা ফাইন্যান্স কোম্পানিসমূহ নিজ উদ্যোগের মাধ্যমে নিশ্চিত করতে হবে। কোনো গ্রাহক নতুন সুবিধা নিতে সম্মত না হলে পূর্ব নির্ধারিত পরিশোধসূচি অনুযায়ী ঋণের কিস্তি পরিশোধ কিংবা ঋণ সমন্বয় করতে পারবেন। বিলম্বে পরিশোধিত অর্থের ওপর নিয়মিত সুদ ব্যতীত অন্য কোনো প্রকার দণ্ড সুদ বা অতিরিক্ত সুদ বা বিলম্ব ফি আদায় করা যাবে না।

ইএআর/ইএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।