ট্রেজারি বিল-বন্ড কেনায় চার্জ বেঁধে দিলো কেন্দ্রীয় ব্যাংক

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৫৮ পিএম, ১৫ অক্টোবর ২০২৪
গ্রাহকদের কাছ থেকে নির্ধারিত হারে চার্জ নিতে পারবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো

সরকারি সিকিউরিটিজ ট্রেজারি বিল ও বন্ড কেনার ক্ষেত্রে গ্রাহকদের কাছ থেকে ফি ‍ও চার্জ নেওয়ার সর্বোচ্চ সীমা বেঁধে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর ফলে সেবা দেওয়ার বিনিময়ে গ্রাহকদের কাছ থেকে নির্ধারিত হারে ফি ও চার্জ নিতে পারবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো।

গতকাল সোমবার (১৪ অক্টোবর) ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বরাবর পাঠানো এক চিঠিতে বাংলাদেশে ব্যাংক জানায়, গ্রাহক সেবা প্রদানকারী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এবং বিনিয়োগকারীদের স্বার্থ বিবেচনায় বিভিন্ন সেবা দেওয়ার ক্ষেত্রে ফি ও চার্জ নির্ধারণ করা হয়েছে। স্টক এক্সচেঞ্জের বিনিয়োগকারীদের জন্য খোলা বিপিআইডি ছাড়া অন্য বিপিআইডি খোলার বিনিময়ে ব্যক্তি বিনিয়োগকারীদের কাছ থেকে সর্বোচ্চ ২০০ টাকা এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছ থেকে সর্বোচ্চ ৫০০ টাকা ফি নেওয়া যাবে।

প্রাইমারি অকশনে অংশগ্রহণে প্রতিটি সফল বিডের ক্ষেত্রে ব্যক্তি বিনিয়োগকারীদের কাছ থেকে সর্বোচ্চ ২০০ টাকা এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছ থেকে সর্বোচ্চ ৫০০ টাকা ফি নেওয়া যাবে। এছাড়া স্টক এক্সচেঞ্জের ব্রোকারেজ কর্তৃক অমনিবাস বিপিআইডির মাধ্যমে বিড দাখিলের ক্ষেত্রে সর্বোচ্চ ২০০ টাকা ফি নেওয়া যাবে।

ব্যক্তি বিনিয়োগকারীদের কাছ থেকে সেকেন্ডারি ট্রেডিংয়ের জন্য প্রতি লেনদেন সর্বোচ্চ ফি নেওয়া যাবে ১০০ টাকা। এই সেবার জন্য অব্যক্তিক বা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছ থেকেও সর্বোচ্চ ১০০ টাকা নেওয়া যাবে। পঞ্জিকাবর্ষে বিপিআইডি রক্ষণাবেক্ষণের জন্য ব্যক্তি বিনিয়োগকারীদের কাছ থেকে সর্বোচ্চ ২০০ টাকা এবং অব্যক্তিক বা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছ থেকে সর্বোচ্চ ৫০০ টাকা চার্জ নেওয়া যাবে।

চিঠিতে বলা হয়েছে, আয়কর সনদ দেওয়ার ক্ষেত্রে ব্যক্তি বিনিয়োগকারীদের বছরে একটি সনদ বিনামূল্যে দিতে হবে। তবে অতিরিক্ত প্রতিটি সনদের জন্য সর্বোচ্চ ২০০ টাকা চার্জ করা যাবে। প্রাতিষ্ঠানিক বা অব্যক্তিক বিনিয়োগকারীদেরকে ব্যাংক বছরে একটি সনদ বিনামূল্যে এবং অতিরিক্ত প্রতিটি সনদের জন্য সর্বোচ্চ ৫০০ টাকা চার্জ করা যাবে।

ইএআর/কেএসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।