মানুষের কষ্ট লাঘবের চেষ্টা করছি: বাণিজ্য উপদেষ্টা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১১:২৯ পিএম, ১৪ অক্টোবর ২০২৪

বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ বলেছেন, খবরে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেড়েছে শুনে আমরা বাজার পর্যবেক্ষণে আসছি। দাম বাড়াতে আমরা সন্তুষ্ট না। চেষ্টা করছি মানুষের, ভোক্তাদের কষ্ট লাঘব করার।

সোমবার (১৪ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর কারওয়ান বাজারে মনিটরিংয়ে গিয়ে তিনি এসব কথা বলেন।

বাণিজ্য উপদেষ্টা বলেন, যারা ব্যবসা করবেন, তারাও যে লস করবেন সেটাও না। তবে কেনা দামের সঙ্গে বিরাট পার্থক্য করে বিক্রি করবেন তা যেন না হয়। মুনাফা করেন, কিন্তু বেশি না।

এখন পণ্যের সরবরাহ একটু কম জানিয়ে উপদেষ্টা বলেন, দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টি হয়েছে, বন্যা হয়েছে। যেসব জায়গায় আগে বৃষ্টি, বন্যা হতো না, সেসব জায়গায় এবার হয়েছে। এতে ফসল নষ্ট হয়েছে।

তিনি আরও বলেন, অনেকে বলেন সরকার দাম কমানোর ব্যাপারে চেষ্টা করছে না, এজন্য জিনিসপত্রের দাম বেশি। কিন্তু আমরা তো চেষ্টা করছি। বাজার পর্যবেক্ষণ করছি। কিন্তু ব্যবসায়ীরা বেশি মুনাফা করছেন। তারা যাতে বেশি ‍মুনাফা না করেন, অল্প লাভে পণ্য বিক্রি করেন তার জন্য বলেছি।

ডিমের দাম বৃদ্ধির বিষয়ে সালেহউদ্দিন আহমেদ বলেন, আমাদের দৈনিক ডিমের চাহিদা সাড়ে চার কোটি। আগে চার থেকে পাঁচ কোটি ডিম উৎপাদন হতো। কিন্তু এখন হচ্ছে সাড়ে তিন কোটি। আর এটা চাইলেই কারখানায় বানানো যায় না। আমরা সাড়ে চার থেকে পাঁচ কোটি ডিম ভারত থেকে আমদানি করছি। এটা তো একত্রে আসবে না। আস্তে আস্তে আসবে।

তিনি আরও বলেন, আমরা এর আগে চিনি, পেঁয়াজ ও আলু আমদানিতে শুল্ক কমিয়েছি। এখন আশা করি চিনিতে ১২-১৩ টাকা কমবে। বাকি পণ্যের দামও আস্তে আস্তে কমবে।

এনএইচ/জেডএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।