ফের স্মারক স্বর্ণমুদ্রার দাম ১০ হাজার টাকা বাড়লো

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২৯ পিএম, ১৪ অক্টোবর ২০২৪

দেশের ইতিহাসে সর্বোচ্চ পর্যায়ে রয়েছে সোনার দাম। ভালো মানের (২২ ক্যারেট) সোনা প্রতি ভরি এখন এক লাখ ৩৭ হাজার ৪৪৮ টাকা। এ পরিস্থিতিতে স্মারক স্বর্ণমুদ্রার দাম বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। প্রতিটি স্মারক মুদ্রার দাম ১০ হাজার টাকা বাড়িয়ে এক লাখ ২৫ হাজার টাকা পুনঃনির্ধারণ করা হয়েছে, যা এতদিন এক লাখ ১৫ হাজার টাকা ছিল।

মাত্র আড়াই মাসের ব্যবধানে স্মারক স্বর্ণ মুদ্রার দাম ফের বাড়ালো বাংলাদেশ ব্যাংক। গত ২৯ আগস্ট ১০ হাজার টাকা বাড়িয়ে এক লাখ ১৫ হাজার টাকা পুনঃনির্ধারণ করা হয়েছিল, যা তার আগে ছিল এক লাখ পাঁচ হাজার টাকা।

সোমবার (১৪ অক্টোবর) বাংলাদেশ ব্যাংক এক বিজ্ঞপ্তিতে জানায়, আন্তর্জাতিক ও স্থানীয় বাজারে সোনার দাম বাড়ার কারণে দাম পুনঃনির্ধারণ করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের মুদ্রিত ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০’, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ ১৯২০-২০২০’ এবং ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ১৯৭১-২০২১’ শীর্ষক স্মারক স্বর্ণ মুদ্রার দাম পুনঃনির্ধারণ করা হলো।

নতুন এ দাম আগামীকাল মঙ্গলবার (১৫ অক্টোবর) থেকে কার্যকর হবে বলেও জানানো হয়। এর ফলে ২২ ক্যারেট স্বর্ণ দিয়ে তৈরি ১০ গ্রাম ওজনের ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০’, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ১৯২০-২০২০’ এবং ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ১৯৭১-২০২১’ শীর্ষক স্মারক স্বর্ণ মুদ্রা (বাক্সসহ) প্রতিটির বিক্রয়মূল্য হবে ১ লাখ ২৫ হাজার টাকা।

ইএআর/এমআরএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।