বিশ্বব্যাংক

দক্ষিণ এশিয়ায় প্রত্যাশিত প্রবৃদ্ধি হলেও বাড়েনি নারীর কর্মসংস্থান

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫৬ পিএম, ১০ অক্টোবর ২০২৪
দক্ষিণ এশিয়ার অর্থনৈতিক প্রবৃদ্ধি ইতিবাচক ধারায় থাকলেও এ অঞ্চলের শ্রমশক্তিতে নারীর অংশগ্রহণ বাড়েনি/ ফাইল ছবি

চলতি বছর দক্ষিণ এশিয়ার অর্থনৈতিক প্রবৃদ্ধি হতে পারে ৬ দশমিক ৪ শতাংশ। এর মাধ্যমে এই অঞ্চল অর্থনীতির দিক থেকে বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অঞ্চলে পরিণত হওয়ার ধারা বজায় রাখবে।

সাধারণত প্রবৃদ্ধি বাড়লে কর্মসংস্থানের ওপর ইতিবাচক প্রভাব পড়ে। তবে দক্ষিণ এশিয়ার অর্থনৈতিক প্রবৃদ্ধি ইতিবাচক ধারায় থাকলেও এ অঞ্চলের শ্রমশক্তিতে নারীর অংশগ্রহণ বাড়েনি। বিশ্ব বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে নারীর কর্মসংস্থান বৃদ্ধি জরুরি।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) প্রকাশিত ‘সাউথ এশিয়া ডেভেলপমেন্ট আপডেট অক্টোবর ২০২৪: উইমেন, জবস অ্যান্ড গ্রোথ’ শীর্ষক প্রতিবেদনে এসব তথ্য উল্লেখ করে বিশ্বব্যাংক।

সংস্থাটি জানায়, সার্বিকভাবে দক্ষিণ এশিয়ায় অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়বে বলে মনে করে বিশ্বব্যাংক। চলতি বছরে এই অঞ্চলে প্রবৃদ্ধি হতে পারে ৬ দশমিক ৪ শতাংশ, যা তাদের আগে করা পূর্বাভাসের চেয়ে বেশি। এর ফলে এই অঞ্চল অর্থনীতির দিকে থেকে বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অঞ্চলে পরিণত হওয়ার ধারা বজায় রাখবে।

নারীদের যদি আরও বেশি সংখ্যায় কর্মক্ষেত্রে নিয়ে আসা যায় এবং বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে আরও উদারীকরণ করা হলে দক্ষিণ এশিয়া অঞ্চলে অর্থনৈতিক প্রবৃদ্ধি জোরদার হবে বলে মনে করে বিশ্বব্যাংক। এশিয়ায় নারী শ্রমশক্তির অংশগ্রহণ সারা বিশ্বে সবচেয়ে কম।

সাম্প্রতিক মাসগুলোয় নির্ভরযোগ্য পরিসংখ্যান না থাকা এবং রাজনৈতিক ও অর্থনৈতিক আভাসকে ঘিরে যে অনিশ্চয়তা রয়েছে, বিশ্বব্যাংকের পূর্বাভাস তাকেই প্রতিফলিত করছে। স্বল্প মেয়াদে রাজনৈতিক অনিশ্চয়তার কারণে বাংলাদেশে বিনিয়োগ ও শিল্প খাতে প্রবৃদ্ধি বাড়বে না। অন্যদিকে বন্যার কারণে কৃষি উৎপাদন কিছুটা ক্ষতিগ্রস্ত হবে।

তবে মধ্য থেকে দীর্ঘ মেয়াদে বাংলাদেশে অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়বে বলে প্রত্যাশা করছে বিশ্বব্যাংক। সরকার বিভিন্ন ক্ষেত্রে যেসব সংস্কার কর্মসূচি হাতে নিয়েছে, তার ফলে প্রবৃদ্ধি বাড়বে বলে মনে করে সংস্থাটি। এ ক্ষেত্রে আর্থিক খাতে সংস্কার, অভ্যন্তরীণ উৎস থেকে রাজস্ব বাড়ানোর পদক্ষেপ, ব্যবসার পরিবেশের উন্নতি ও বাণিজ্য চাঙা হওয়ার বিষয়গুলো বিশেষভাবে উল্লেখ করেছে সংস্থাটি।

এমওএস/কেএসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।