শিল্প উদ্যোক্তা মীর নাসির

১৫ শতাংশ সুদ দিয়ে ব্যবসা টিকিয়ে রাখা দুঃসাধ্য

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৭ পিএম, ০৫ অক্টোবর ২০২৪
মীর নাসির হোসেন/ফাইল ছবি

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সাবেক সভাপতি মীর নাসির হোসেন বলেছেন, ১৫ শতাংশের বেশি ব্যাংক ঋণের সুদ দিয়ে ব্যবসা টিকিয়ে রাখা খুবই দুঃসাধ্য। তবে আমাদের দেশের উদ্যোক্তাদের সেটা করতে হচ্ছে।

শনিবার (৫ অক্টোবর) মতিঝিলে ঢাকা চেম্বার আয়োজিত ‘বাংলাদেশের অর্থনীতির বর্তমান অবস্থা পর্যালোচনা এবং ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নির্ধারণ’ শীর্ষক সেমিনারে এ কথা বলেন তিনি।

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) সভাপতি আশরাফ আহমেদের সভাপতিত্বে সেমিনারে আরও উপস্থিত ছিলেন মেট্রোপলিটন চেম্বারের সাবেক সভাপতি নাসিম মঞ্জুর, প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আহসান খান চৌধুরী, বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) সভাপতি মোহাম্মদ হাতেম, পলিসি এক্সচেঞ্জ বাংলাদেশের চেয়ারম্যান ড. মাসরুর রিয়াজ, ঢাকা চেম্বারের সাবেক সভাপতি আবুল কাসেম খান ও শামস মাহমুদ।

মীর নাসির হোসেন বলেন, কাস্টমস হাউজগুলোর দুর্নীতির কারণে ব্যবসায়ীরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। যেটি নিরসনে সরকারের ফিন্যান্সিয়াল রিফর্মস কমিটি গঠন করার পাশাপাশি অটোমেশন নিশ্চিত করা জরুরি।

তিনি বলেন, দেশে মধ্যম আয়ের একটি বিশাল জনগোষ্ঠী গড়ে ওঠেছে, যাদের করজালের আওতায় নিয়ে আসা গেলে জিডিপিতে রাজস্বের অবদান অনেকাংশে বাড়বে এবং লাভবান হবে অর্থনীতি। উচ্চমূল্য দিয়েও শিল্পখাতে প্রয়োজনীয় নিরবচ্ছিন্ন গ্যাস পাওয়া যাচ্ছে না, তাই আমাদের অনশোর-অফশোর গ্যাস অনুসন্ধানে আরও জোরারোপ করতে হবে।

লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফেকচার্স অ্যান্ড এক্সপোটার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি সৈয়দ নাসিম মঞ্জুর বলেন, আমরা উদ্যোক্তারা এ দেশে থেকেই অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালনার মাধ্যমে অর্থনীতিকে আরও সুদৃঢ় করতে আগ্রহী। দক্ষ ও ভালো নিয়োগের মাধ্যমে সংকট উত্তরণ সম্ভব, যেটি বাংলাদেশে ব্যাংকের ক্ষেত্রে পরিলক্ষিত হচ্ছে, এ ধারাবাহিকতা অব্যাহত রাখতে হবে।

তিনি বলেন, তবে বর্তমান প্রেক্ষাপটে ব্যবসায়ীরা ভীষণভাবে অনিশ্চয়তা ও নিরাপত্তাহীনতরা মধ্যে রয়েছে, যা উত্তরণে শিল্পাঞ্চলে বিশেষ করে শিল্পপুলিশ ও সেনাবাহিনীর কার্যক্রম আরও জোরদার করতে হবে। পাশাপাশি আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে জিরো টলারেন্স নীতি নিতে হবে।

প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আহসান খান চৌধুরী বলেন, ছাত্র-জনতার আন্দোলনের উদ্দেশ্য ছিল বৈষম্য দূর করা। মানুষের অবস্থার উন্নতি, কর্মসংস্থান, মূল্যস্ফীতির উন্নতি। ব্যবসায়ীরাও দেশপ্রেমিক, তারা দেশের উন্নয়ন চান, মানুষের কর্মসংস্থান বাড়াতে চান।

কারখানায় চলমান শ্রমিক অসন্তোষ প্রসঙ্গে তিনি বলেন, সমস্যাগুলো চিহ্নিত করতে পারলে দ্রুত সব কিছু স্বাভাবিক হবে। আইনশৃঙ্খলা বাহিনী যদি আমাদের সমস্যা দেখে তাহলে তাদের পরামর্শ নিতে চাই। যারা এখন অসন্তোষ করছে তাদের আইনের আওতায় আনতে হবে। আমাদের দাবি মানতে হবে এ সংস্কৃতি আমাদের ছিল না। আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তা দিতে হবে।

ইএআর/এমএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।