মন্দা বাজারে ‘পচা শেয়ারের’ দাপট

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১:৪৮ পিএম, ০৫ অক্টোবর ২০২৪
জেড গ্রুপে স্থান করে নেওয়া চার প্রতিষ্ঠানের শেয়ারের দামে বড় উত্থান হয়েছে

গত সপ্তাহজুড়ে দেশের শেয়ারবাজারে বড় দরপতন হলেও বছরের পর বছর লভ্যাংশ না দিয়ে ‘জেড’ গ্রুপ বা পচা কোম্পানির তালিকায় স্থান করে নেওয়া চারটি প্রতিষ্ঠানের শেয়ারের দামে বড় উত্থান হয়েছে। এই চার প্রতিষ্ঠান হলো- বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি লিমিটেড, শ্যামপুর সুগার মিল, লিব্রা ইনফিউশন ও আনলিমা ইয়ার্ন ডাইং।

দাম বাড়ার ক্ষেত্রে পচা কোম্পানি দাপট দেখালেও সার্বিক শেয়ারবাজারে বড় দরপতন হয়েছে। সপ্তাহজুড়ে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে মাত্র ৫৭ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ৩৩১টির। এতে ডিএসইর প্রধান মূল্যসূচক কমেছে ১৭৬ দশমিক ৫৫ পয়েন্ট বা ৩ দশমিক ১৩ শতাংশ।

এমন পতনের বাজারে বিনিয়োগকারীদের পছন্দের শীর্ষে ছিল বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি লিমিটেড। সপ্তাহজুড়ে এক শ্রেণির বিনিয়োগকারী কোম্পানিটির বিপুল শেয়ার কেনার আদেশ দেন। বিপরীতে যাদের কাছে কোম্পানিটির শেয়ার আছে তারা বিক্রি করতে চাননি। ফলে সপ্তাহজুড়েই দাম বেড়েছে এবং ডিএসইতে দাম বাড়ার শীর্ষস্থান দখল করেছে বছরের পর বছর বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ না দেওয়া এই কোম্পানিটি।

গত সপ্তাহের পাঁচ কার্যদিবসে কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ৩২ দশমিক ৩৯ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম বেড়েছে ২ টাকা ৩০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ৯ টাকা ৪০ পয়সা, যা আগের সপ্তাহের শেষে ছিল ৭ টাকা ১০ পয়সা। এতে এক সপ্তাহে কোম্পানিটির শেয়ারের দাম সম্মিলিতভাবে বেড়েছে ২৩ কোটি ১৫ লাখ ৬৩ হাজার টাকা।

শেয়ারের এমন দাম বাড়া কোম্পানিটি ২০০৬ সালে তালিকাভুক্ত হয় শেয়ারবাজারে। সর্বশেষ ২০১৩ সালে কোম্পানিটি বিনিয়োগকারীদের ৫ শাতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয়। এরপর বিনিয়োগকারীদের আর কোনো লভ্যাংশ দেয়নি। বছরের পর বছর লভ্যাংশ না দেওয়ায় কোম্পানিটির স্থান হয়েছে জেড গ্রুপে।

১০০ কোটি ৬৭ লাখ টাকা পরিশোধিত মূলধনের এই কোম্পানির শেয়ার সংখ্যা ১০ কোটি ৬ লাখ ৭৯ হাজার ৯৪৪টি। এর মধ্যে ৩৮ দশমিক ৩৫ শতাংশ শেয়ার আছে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে। বাকি শেয়ারের মধ্যে ১৮ দশমিক ৪৪ শতাংশ শেয়ার আছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৪৩ দশমিক ২১ শতাংশ শেয়ার রয়েছে।

দাম বাড়ার তালিকায় দ্বিতীয় স্থানে থাকা আফতাব অটোমোবাইলের শেয়ারের দাম বেড়েছে ১৬ দশমিক ৭২ শতাংশ। ১৩ দশমিক ৬৮ শতাংশ দাম বাড়ার মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে এডিএন টেলিকম।

এছাড়া গত সপ্তাহে দাম বাড়ার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা প্যারামাউন্ট টেক্সটাইলের শেয়ারের দাম বেড়েছে ১২ দশমিক ২৩ শতাংশ। শ্যামপুর সুগার মিলের ৮ দশমিক ৮৯ শতাংশ, লিব্রা ইনফিউশনের ৮ দশমিক ৩৪ শতাংশ, রূপালী লাইফ ইন্স্যুরেন্সের ৮ দশমিক ১২ শতাংশ দাম বেড়েছে। এছাড়া আনলিমা ইয়ার্ন ডাইংয়ের ৭ দশমিক ৭৮ শতাংশ, দেশ গার্মেন্টসের ৭ দশমিক ৫৩ শতাংশ এবং আইসিবি সোনালী ব্যাংক লিমিটেড ফার্স্ট মিউচুয়াল ফান্ডের দাম বেড়েছে ৭ দশমিক ১৪ শতাংশ।

এমএএস/কেএসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।