ভোক্তা অধিকারের অভিযানে ৫ প্রতিষ্ঠানকে জরিমানা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১১:৩৫ পিএম, ০২ অক্টোবর ২০২৪

 

সরকার নির্ধারিত দামের থেকে অতিরিক্ত দামে ১২ কেজি এলপিজি গ্যাস বিক্রি করার অপরাধে দুই প্রতিষ্ঠানকে এক লাখ টাকা ও নকল চিনি বিক্রি, ভোজ্যতেল ক্রয়-বিক্রির পাকা রশিদ না থাকার অপরাধে আরও তিন প্রতিষ্ঠানকে ৯০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বুধবার (২ অক্টোবর) দুপুরে রাজধানীর শান্তিনগর বাজারে অভিযান চালায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অভিযানের নেতৃত্ব দেন অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের অফিস প্রধান, সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মণ্ডল।

অভিযানের শুরুতে ডিমের বাজার তদারকি করা হয়। সেখানে দেখা যায়, প্রত্যেক ব্যবসায়ী সরকার নির্ধারিত দামের থেকে অতিরিক্ত দামে ডিম বিক্রি করছেন। তবে প্রত্যেক দোকানির কাছে পাকা রশিদ ছিল। এসব পাকা রশিদ সংগ্রহ করে ভোক্তা অধিকার। যেসব প্রতিষ্ঠান থেকে এসব ডিম অতিরিক্ত দামে ক্রয় করা হয়েছে সেসব প্রতিষ্ঠানেও তদারকি করবে ভোক্তা অধিকার।

পরে ভোজ্যতেলের দোকানে গিয়ে দেখা যায়, কোনো প্রকার লেবেল এবং মূল্য ছাড়াই ভোজ্যতেল বোতলজাত করে বিক্রি করছে। এছাড়া এসব তেল কেনার কোনো ক্রয় রশিদ নেই। যথাযথভাবে মূল্য তালিকাও টানানো হয়নি।

অন্যদিকে, একটি দোকানে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের সিল নকল করে প্যাকেটজাত চিনি বিক্রি করতে দেখা যায়। চিনি সাপ্লায়ারের সঙ্গে যোগাযোগ করলে তিনি বিভ্রান্তিকর তথ্য দিতে থাকেন। সাপ্লায়ারকে যথাযথ কাগজপত্রসহ ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে উপস্থিত হওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়।

এনএইচ/এমএএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।