৫ মন্ত্রী-প্রতিমন্ত্রীর ব্যাংক হিসাব জব্দ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:১১ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২৪

সাবেক প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান, বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাসানুল হক ইনুসহ পাঁচ মন্ত্রী-প্রতিমন্ত্রীর ব্যাংক হিসাব জব্দ করেছে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। একই সঙ্গে তাদের পরিবারের সদস্য ও পরিচালিত প্রতিষ্ঠানগুলোর ব্যাংক হিসাবও স্থগিত রাখতে বলা হয়েছে নির্দেশনায়।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সংস্থাটির পক্ষ থেকে ব্যাংকগুলোকে চিঠির মাধ্যমে বিষয়টি অবহিত করেছে বিএফআইইউ।

বিএফআইইউর চিঠিতে বলা হয়, সাবেক দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান, বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাসানুল হক ইনু, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, ঢাকা-২০ আসনের সংসদ সদস্য বেনজীর আহমদ, যশোর-৩ আসনের সংসদ কাজী নাবিল আহমেদ, লক্ষ্মীপুর-১ আসনের সংসদ সদস্য আনোয়ার হোসেন এবং নাটোর-১ আসনের সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুলের ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে। একই সঙ্গে এসব ব্যক্তির পরিচালিত প্রতিষ্ঠানগুলোও ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে। স্থগিত এসব হিসাবের তথ্য বা দলিল যেমন হিসাব খোলার ফরম, গ্রাহকের পূর্ণাঙ্গ পরিচিতির (কেওয়াইসি) তথ্য ও লেনদেন বিবরণী ইত্যাদি দুই কার্যদিবসের মধ্যে দিতে বলা হয়েছে।

এছাড়া অন্য একটি চিঠিতে বলা হয়, সাবেক এমপি বাহাউদ্দিন এবং তার মেয়ে কুমিল্লার সাবেক মেয়র তাহসিনা বাহারের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করা হলো। পাশাপাশি বাহাউদ্দীনের স্ত্রী, তিন সন্তানসহ পরিবারের ৬ সদস্যের ব্যাংক হিসাব স্থগিত থাকবে।

হিসাব জব্দ করা ব্যক্তি ও তাদের ব্যক্তি মালিকানা ব্যবসায়িক অ্যাকাউন্টে আগামী ৩০ দিন সব লেনদেন বন্ধ থাক‌বে। অর্থাৎ এসব হিসাবে কোন ধরনের লেনদেন করতে পারবে না। প্রয়োজনে লেনদেন স্থগিত করার সময় বাড়ানো হবে।

বিএফআইইউ জানিয়েছে, লেনদেন স্থগিত করার এ নির্দেশের ক্ষেত্রে মানি লন্ডারিং প্রতিরোধ বিধিমালা সংশ্লিষ্ট ধারা প্রযোজ্য হবে।

ইএআর/জেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।