আকুভুক্ত দেশের সঙ্গে সরাসরি লেনদেন না করতে নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৪২ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০২৪
বাংলাদেশ ব্যাংক/ ফাইল ছবি

এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) সদস্যভুক্ত দেশগুলোর সঙ্গে সরাসরি কোনো লেনদেন না করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে এসব দেশের সঙ্গে লেনদেন করতে বলা হয়েছে।

বুধবার (২৫ সেপ্টেম্বর) এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মতে, এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়ন মেকানিজম হলো আকুর সদস্য দেশগুলো বাংলাদেশ, ভারত, ইরান, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা, মিয়ানমার, ভুটান ও মালদ্বীপের কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে একটি আন্তঃআঞ্চলিক লেনদেন নিষ্পত্তি ব্যবস্থা। তবে দেনা পরিশোধে ব্যর্থ হওয়ায় সম্প্রতি আকু থেকে বাদ পড়েছে শ্রীলঙ্কা। এখন আকুভুক্ত দেশগুলোর মধ্যে আমদানি-রপ্তানির বিপরীতে প্রতি দুই মাস পরপর লেনদেনের নিষ্পত্তি হয়।

অন্য দেশগুলোর সঙ্গে বাংলাদেশের লেনদেন তাৎক্ষণিক সম্পন্ন হয়। আকুর সদস্য দেশ হলেও কয়েকটি ব্যাংক ভারতের সঙ্গে সরাসরি লেনদেনও করছে। এতে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার ওপর চাপ সৃষ্টি হচ্ছে। এ চাপ কমাতে সব লেনদেন আকুর মাধ্যমে করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আকুর দেশগুলোর কেন্দ্রীয় ব্যাংকগুলোকে দুই মাস পরপর লেনদেনের অর্থ পরিশোধ করতে হয়। এসব দেশের মধ্যে ভারত আমদানির বিনিময়ে যত অর্থ পরিশোধ করে, অন্য দেশে পণ্য রপ্তানি থেকে তার চেয়ে বেশি ডলার আয় করে। অবশিষ্ট দেশগুলোকে আয়ের তুলনায় অতিরিক্ত ডলার খরচ করতে হয়।

ইএআর/কেএসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।