দুদকে বিশ্বব্যাংকের প্রতিনিধিদল, পাচার অর্থ ফেরতে সহায়তার আশ্বাস

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫৭ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০২৪

দুর্নীতি দমন কমিশনের (দুদক) শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছে বিশ্বব্যাংকের দুই সদস্যের একটি প্রতিনিধিদল। বৈঠকে প্রতিনিধিদলের পক্ষ থেকে পাওয়া হওয়া অর্থ ফেরত আনার বিষয়ে সহায়তার আশ্বাস দেওয়া হয়েছে।

আন্তর্জাতিক সংস্থাটির চুরি যাওয়া সম্পদ পুনরুদ্ধারের উদ্যোগ এসটিএআর (স্টোলেন অ্যাসেট রিকভারি) লিড ফাইনানশিয়াল সেক্টর স্পেশালিস্ট এমিলি জোনাস ও ফাইনানশিয়াল সেক্টর স্পেশালিস্ট সোফি ডং মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সেগুনবাগিচায় দুদক চেয়ারম্যান মোহাম্মদ মঈন উদ্দিন আব্দুল্লাহর সঙ্গে বৈঠক করেন।

দুপুর পৌনে ২টার দিকে দুদকে এ বৈঠক শুরু হয়। বিশ্বব্যাংকের প্রতিনিধিদল বিকেল সাড়ে ৩টার দিকে দুদক থেকে বের হন। বৈঠকে অর্থপাচার এবং পাচার হওয়া অর্থ ফিরিয়ে আনাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে।

দুদকের জনসংযোগ কর্মকর্তা আকতারুল ইসলাম বলেন, দুর্নীতি দমন কমিশনের কার্যক্রম সম্পর্কে প্রতিনিধিদলকে অবহিত করা হয়। কমিশনের সক্ষমতা বাড়াতে বিশেষত মানি লন্ডারিং প্রতিরোধ ও পাচার সম্পদ পুনরুদ্ধারের ক্ষেত্রে বিশ্বব্যাংকের এসটিএআর টিমের সহযোগিতা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। বিশ্বব্যাংক প্রতিনিধিদল তাদের পক্ষ থেকে দুর্নীতি দমন কমিশনকে সর্বাত্মক সহযোগিতার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।

দুদকের মহাপরিচালক (প্রতিরোধ) আক্তার হোসেন বলেন, পাচার অর্থ ফেরত আনা ও দুদক কর্মকর্তাদের সক্ষমতা বাড়াতে বিশ্বব্যাংক কীভাবে আমাদের সহায়তা করতে পারে সে বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে।

তিনি বলেন, যেসব দেশে অর্থপাচার হয় সেসব দেশে তথ্য বা ডকুমেন্টস পাঠাতে বিশ্বব্যাংক আমাদের সহায়তা করতে চায়। যেসব দেশে অর্থপাচার হয়েছে সেসব দেশের আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে তারা কথা বলে আমাদের সহযোগিতা করবেন বলে আশ্বাস দিয়েছেন।

এসএম/এমকেআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।