সাত স্বতন্ত্র পরিচালক পেল সিএসই, ডিএসইতে দুই

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১৫ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০২৪

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আগে নিয়োগ দেওয়া দুই পরিচালক দায়িত্ব নিতে অপরাগত প্রকাশ করায় তাদের জায়গায় দুজন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। একই সঙ্গে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাতজন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি।

বুধবার (১৮ সেপ্টেম্বর) বিএসইসি চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের সভাপতিত্বে অনুষ্ঠিত কমিশন সভায় এই স্বতন্ত্র পরিচালক নিয়োগের অনুমোদন হয়েছে।

গত ১ সেপ্টেম্বর অনুষ্ঠিত জরুরি কমিশন সভায় ডিএসইর সাত স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। তারা হলেন- মালদ্বীপ ইসলামী ব্যাংকের চেয়ারম্যান কে এ এম মাজেদুর রহমান, আর্মি ইনস্টিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের ডাইরেক্টর জেনারেল প্রফেসর মেজর জেনারেল (অব.) মো. কামরুজ্জামান, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব ড. নাহিদ হোসেন, বাংলাদেশ আর্মির ৪৬ ব্রিগেডের ব্রিগেডিয়ার জেনারেল মো. মফিজুল ইসলাম রাশেদ, সেন্টার অন ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট ফর এশিয়া অ্যান্ড প্যাসিফিকের (সিরডাপ) রিসার্চ ডাইরেক্টর ড. মো. হেলালউদ্দিন, মেটলাইফ বাংলাদেশের সাবেক জেনারেল ম্যানেজার সৈয়দ হাম্মাদুল করীম এবং বাংলাদেশ ডাটা সেন্টার ও ডিজাস্টার রিকভারি সাইট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, চিফ ইনফরমেশন সিকিউরিটি অফিসার (সিআইএসও) বাংলাদেশ ব্যাংক (লিয়েন) মো. ইসহাক মিয়া।

এই সাত স্বতন্ত্র পরিচালক নিয়োগের অনুমোদন দেওয়ার পর কে এ এম মাজেদুর রহমান, ড. নাহিদ হোসেন ও ড. মো. হেলালউদ্দিনের নিয়োগ নিয়ে বিতর্ক সৃষ্টি হয়। এই তিনজনকে আইন লঙ্ঘন করে নিয়োগ দেওয়া হয় বলে অভিযোগ ওঠে। পরে কেএএম মাজেদুর রহমান ও ড. মোহাম্মদ হেলাল উদ্দিন ডিএসইর পরিচালনা পর্ষদে যোগ না দেওয়ার সিদ্ধান্ত নেন। তবে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব নাহিদ হোসেন এখন ডিএসইর পর্ষদে রয়েছেন।

দুই স্বতন্ত্র পরিচালক দায়িত্ব নিতে অপারগত প্রকাশ করায় এখন তাদের জায়গায় নিরীক্ষা প্রতিষ্ঠান হুদা ভাসী চৌধুরী অ্যান্ড কোম্পানির সিনিয়র পার্টনার এ এফ নেসারউদ্দিন ও জেড এন কনসালট্যান্টের চিফ কনসালট্যান্ট সৈয়দ জাকেরিন বখ্ত নাসিরকে নিয়োগ দিলো বিএসইসি।

অন্যদিকে ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডের ইডি ও সিইও আলমগীর মোর্শেদ, বুয়েটের আইআইসিটি বিভাগের অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম, টেলিটক লিমিটেড ও বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এ কে এম হাবিবুর রহমান, নর্থ সাউথ ইউনিবার্সিটির মার্কেটিং ও ইন্টারন্যাশাল বিজনেস বিভাগের চেয়ার ড. মাহমুদ হাসান, গ্রো এন এক্সেলের সিইও এম জুলফিকার হোসেন, এশিয়া ইউনিভার্সিটি ফর উমেনের ফিন্যান্স ডিরেক্টর নাজনীন সুলতানা এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপ-সচিব ফরিদা ইয়াসমিনকে সিএসইর স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ দিয়েছে বিএসইসি।

এমএএস/বিএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।