এডিবির নতুন কান্ট্রি ডিরেক্টর হোয়ে ইউন জিয়ং

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১০ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০২৪

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) নতুন কান্ট্রি ডিরেক্টর হয়েছেন দক্ষিণ কোরিয়ার নাগরিক হোয়ে ইউন জিয়ং। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) তিনি বিদায়ী কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিংয়ের স্থলাভিষিক্ত হন।

নতুন কান্ট্রি ডিরেক্টর বাংলাদেশের অন্তর্বর্তী সরকার, উন্নয়ন অংশীদার এবং অন্য স্টেক হোল্ডারদের সঙ্গে নীতি সংলাপ করবেন। তিনি বাংলাদেশের জন্য এডিবির আসন্ন কান্ট্রি পার্টনারশিপ স্ট্র্যাটেজি (সিপিএস) প্রস্তুতি শুরু করবেন। বর্তমান সিপিএস ২০২৫ সালে শেষ হবে।

এডিবির বাংলাদেশ আবাসিক মিশনের এক্সটার্নাল অ্যাফেয়ার্সের টিম লিডার গোবিন্দ বর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

নতুন কান্ট্রি ডিরেক্টর বলেন, আমি অর্থনৈতিক ও আর্থিক স্থিতিশীলতা পুনরুদ্ধার করতে এবং বাংলাদেশের দীর্ঘমেয়াদি উন্নয়ন লক্ষ্যমাত্রার দিকে অগ্রগতিসহ অর্থনৈতিক বৈচিত্র্য আনবো। একটি টেকসই প্রবৃদ্ধির গতিপথের জন্য গুরুত্বপূর্ণ বিস্তৃত ভিত্তিক সংস্কার বাস্তবায়নের জন্য অন্তর্বর্তী সরকার এবং বাংলাদেশের জনগণের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য উন্মুখ।

হোয়ে ইউন জিয়ং আরও বলেন, অন্তর্বর্তী সরকার, উন্নয়ন অংশীদার এবং বাংলাদেশের জনগণের সঙ্গে আরও সুরেলা এবং টেকসই প্রবৃদ্ধি প্রক্রিয়াকে উন্নীত করার জন্য অন্তর্ভুক্তিমূলক, জলবায়ু স্থিতিস্থাপক এবং শক্তিশালী উন্নয়নের জন্য সমর্থন করা হবে।

জিয়ংয়ের ১৫ বছরের পেশাগত অভিজ্ঞতা রয়েছে, যার মধ্যে পুরোটা সময়ই ছিল এডিবিতে। ব্যাংকে যোগদানের আগে তিনি কোরিয়া প্রজাতন্ত্রের কৌশল ও অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র পদে অধিষ্ঠিত ছিলেন। ২০০৯ সালে একজন অর্থনীতিবিদ হিসেবে এডিবিতে যোগদান করেন এবং আঞ্চলিক সহযোগিতা কার্যক্রমে ব্যাপকভাবে কাজ করেন।

জিয়ং ২০১৮ সালে এডিবির ইন্ডিয়া রেসিডেন্ট মিশনে চলে যান এবং সেখানে তিনি ডেপুটি কান্ট্রি ডিরেক্টরসহ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। জিয়ং ডেভেলপমেন্ট অংশীদারদের সঙ্গে সম্পর্ক বাড়ানো, ক্লায়েন্টদের অর্থায়নের খরচ কমানোর প্রচেষ্টাকে সহজতর করতে কাজ করেন।

এমওএস/এমকেআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।