পাঁচদিনে কনফিডেন্স সিমেন্টের দাম কমলো ১৩৫ কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:০১ পিএম, ১৪ সেপ্টেম্বর ২০২৪

গত সপ্তাহজুড়ে দেশের শেয়ারবাজারে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমছে। ফলে কমেছে প্রধান মূল্যসূচক। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে তার আড়াইগুণ বেশি প্রতিষ্ঠানের স্থান হয়েছে দাম কমার তালিকায়। এই পতনের বাজারে শেয়ার দাম কমার ক্ষেত্রে নেতৃত্ব দিয়েছে কনফিডেন্স সিমেন্ট। সপ্তাহজুড়ে দাম কমায় পাঁচদিনেই কোম্পানিটির শেয়ার দাম সম্মিলিতভাবে ১৩৫ কোটি টাকার ওপরে কমে গেছে।

গত সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১০৭টির স্থান হয়েছে দাম বাড়ার তালিকায়। বিপরীতে দাম কমেছে ২৭১টির। আর ১৮টির দাম অপরিবর্তিত রয়েছে। এমন বাজারে বিনিয়োগকারীদের বড় অংশই কনফিডেন্স সিমেন্টের শেয়ার কিনতে খুব একটা আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দাম কমেছে। ফলে ডিএসইতে দাম কমার শীর্ষ স্থানটি দখল করেছে প্রতিষ্ঠানটি।

গত সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১৮ দশমিক ৬৯ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম কমেছে ১৫ টাকা ৭০ পয়সা। এতে এক সপ্তাহেই কোম্পানিটির শেয়ার দাম সম্মিলিতভাবে কমেছে ১৩৫ কোটি ৪১ লাখ ৮৪ হাজার টাকা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির শেয়ার দাম দাঁড়িয়েছে ৬৮ টাকা ৩০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ছিল ৮৪ টাকা।

শেয়ার দামে এমন পতন হওয়া কোম্পানিটি সর্বশেষ ২০২৩ সালের ৩০ জুন সমাপ্ত বছরে বিনিয়োগকারীদের ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। তার আগে ২০২২ সালেও কোম্পানিটি ৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয়। তবে ২০২১ সালে ২৫ শতাংশ, ২০২০ সালে ১৫ শতাংশ ও ২০১৯ সালে ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি।

১৯৯৫ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া কোম্পানিটির পরিশোধিত মূলধন ৮৬ কোটি ২৫ লাখ টাকা। আর শেয়ার সংখ্যা ৮ কোটি ৬২ লাখ ৫৩ হাজার ৭৯০টি। এর মধ্যে ৩০ দশমিক ৩৪ শতাংশ শেয়ার আছে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে। বাকি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৩২ দশমিক ১৩ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৩৭ দশমিক ৫৩ শতাংশ শেয়ার আছে।

কনফিডেন্স সিমেন্টের পরই গত সপ্তাহে দাম কমার তালিকায় ছিল রূপালী লাইফ ইন্স্যুরেন্স। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১৫ দশমিক ৩৮ শতাংশ। ১৩ দশমিক ৯২ শতাংশ দাম কামার মাধ্যমে পরের স্থানে রয়েছে খুলনা পাওয়ার কোম্পানি।

এছাড়া গত সপ্তাহে দাম কমার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা-ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশনের ১৩ দশমিক ৮৭ শতাংশ, হামি ইন্ডাস্ট্রিজের ১৩ দশমিক ১৯ শতাংশ, গোল্ডেন জুবেলি মিউচুয়াল ফান্ডের ১২ দশমিক ৮৪ শতাংশ, মিথুন নিটিংয়ের ১২ দশমিক ৭১ শতাংশ, ক্যাপিটেক গ্রামীণ ব্যাংক গ্রোথ ফান্ডের ১১ দশমিক ৯৭ শতাংশ, গ্রামীণ ওয়ান: স্কিম টু’র ১১ দশমিক ৫৬ শতংশ এবং অলটেক্স ইন্ডাস্ট্রিজের ১০ দশমিক ৭৪ শতাংশ দাম কমেছে।

এমএএস/এমআইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।