বন্যার্তদের পাশে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১১:৪১ এএম, ১০ সেপ্টেম্বর ২০২৪

বন্যায় দুর্গতদের সহায়তায় কাজ করছে দেশের শীর্ষস্থানীয় বেসরকারি ব্যাংক স্টান্ডার্ড চার্টার্ড। দেশের উত্তর-পূর্ব ও দক্ষিণ-পূর্বাঞ্চলের এক লাখ বন্যাকবলিত মানুষকে খাদ্যসামগ্রীসহ জরুরি সহায়তা দিয়েছে দেশের শীর্ষ এ ব্যাংকটি।

এ উদ্যোগের আওতায় ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, কুমিল্লা, হবিগঞ্জ, মৌলভীবাজার, সিলেট, খাগড়াছড়ি, চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া ও চাঁদপুরসহ বন্যাকবলিত এলাকায় ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর কাছে সাত দিনের খাবারের ব্যবস্থা সম্বলিত ত্রাণ প্যাকেজ পৌঁছে দেওয়া হচ্ছে। প্যাকেজগুলোতে রয়েছে শুকনো খাবার, স্যালাইন, পানি ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট। এ উদ্যোগের প্রথম পর্যায়ে সেবামূলক প্রতিষ্ঠান বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহযোগিতায় ত্রাণ কার্যক্রম শুরু হয়।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের প্রধান নির্বাহী অফিসার নাসের এজাজ বিজয় বলেন, ‘সাম্প্রতিক বন্যার তীব্রতা ছিল অপ্রত্যাশিত। এ অবস্থায় সমাজের সবাই সম্মিলিতভাবে যেভাবে দুর্গতদের সাহায্যে এগিয়ে এসেছে তা সত্যিই আমাদের অনুপ্রেরণা জোগায়। ১১৯ বছর ধরে এদেশে সেবা প্রদান করা ব্যাংক হিসেবে দেশের এই প্রচেষ্টায় কাঁধে কাঁধ মিলিয়ে বিপদগ্রস্ত জনগোষ্ঠীকে সহায়তা করা আমাদের একান্ত কর্তব্য। আমরা এই চ্যালেঞ্জিং সময়ে তো বটেই, ভবিষ্যতেও টিকে থাকার সংগ্রামে সহযোগিতার প্রতিশ্রুতি নিয়ে দেশের অগ্রগতির সত্যিকারের অংশীদার হয়ে পাশে থাকবো।’

দেশের অগ্রগতির দীর্ঘমেয়াদি অংশীদার হিসেবে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের প্রবৃদ্ধি ও সহনশীলতার অনুপ্রেরণামূলক যাত্রার সঙ্গী হয়েছে। ১১৯ বছরেরও বেশি সময় ধরে ব্যাংকটি সমাজে বিনিয়োগের মাধ্যমে বাণিজ্য ও উন্নয়নের জন্য কাজ করেছে। বৃহত্তর অন্তর্ভুক্তি ও নতুন সুযোগ সৃষ্টির মাধ্যমে পরিষেবার আওতা ও মাত্রা প্রসারিত করে চলেছে। স্ট্যান্ডার্ড চার্টার্ড সামাজিক সম্পৃক্ততা ও টেকসই উদ্যোগের মাধ্যমে বিভিন্ন জনগোষ্ঠীর অর্থনৈতিক ক্ষমতায়ন বাড়াতে নানা কার্যক্রম পরিচালনা করছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো স্বাস্থ্য, শিক্ষা ও আর্থিক সাক্ষরতার উন্নতি; কৃষি উদ্ভাবনে সমর্থন; ইতিবাচক সামাজিক রূপান্তরের চালক হিসেবে খেলাধুলা, শিল্পকলা ও সংস্কৃতির প্রচার এবং জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করা।

এদিকে বিদ্যানন্দ ফাউন্ডেশন বাংলাদেশের সমাজসেবা অধিদপ্তরের অধীনে নিবন্ধিত একটি অলাভজনক প্রতিষ্ঠান। বিদ্যানন্দ ফাউন্ডেশন দেশের দরিদ্র জনগোষ্ঠীকে সাহায্য করে থাকে এবং বিভিন্ন অত্যাবশ্যক সামাজিক কল্যাণমূলক কর্মকাণ্ড সম্পাদন করে।

ইএআর/এসআইটি/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।