এমসিসিআই

শ্রমিক অসন্তোষে শিল্প-কারখানায় ৫ হাজার কোটি টাকার ক্ষতি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৪০ পিএম, ০৮ সেপ্টেম্বর ২০২৪

শ্রমিক অসন্তোষসহ নানা কারণে গত এক মাসে দেশের বিভিন্ন স্থানে শতাধিক শিল্প কারখানায় ভাঙচুর ও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এ সময়ে দুই শতাধিক কারখানায় উৎপাদন ও বিপণন প্রক্রিয়া বন্ধ ছিল। ফলে শিল্পের প্রায় ৫ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এমসিসিআই)।

রোববার (৮ সেপ্টেম্বর) রাজধানীর গুলশান পুলিশ প্লাজায় এমসিসিআই কার্যালয়ে পারচেজিং ম্যানেজারস ইনডেক্স (পিএমআই) সূচক প্রকাশ অনুষ্ঠানে এসব জানান সংগঠনটির মহাসচিব ফারুক আহমেদ।

এ সময় উপস্থিত ছিলেন এমসিসিআইয়ের পরিচালক তারেক মোহাম্মদ আলী ও পলিসি এক্সচেঞ্জের জ্যেষ্ঠ ব্যবস্থাপক হাসনাত আলম।

এমসিসিআই মহাসচিব ফারুক আহমেদ বলেন, গত আগস্ট মাসে নতুন অন্তর্বর্তী সরকার গঠনের পর নারায়নগঞ্জ, সাভার, আশুলিয়াসহ দেশের বিভিন্ন স্থানে নানা দাবি-দাওয়া নিয়ে শ্রমিকদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। তাতে শতাধিক শিল্প-কারখানায় ভাঙচুর ও আগুন দেওয়া হয়েছে। এসব কারণে প্রায় ৫ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে। তবে প্রকৃত ক্ষতির পরিমাণ আরও বেশি হতে পারে। আর্থিক ক্ষতির এ পরিমাণ কোনো জরিপের মাধ্যমে নির্ধারিত নয়। বিভিন্ন কারখানা মালিকদের সঙ্গে কথা বলে ক্ষতির এ আনুমানিক পরিমাণ নির্ধারণ করা হয়েছে।

তিনি আরও বলেন, কারখানার নিরাপত্তা নিশ্চিত করতে স্বরাষ্ট্র উপদেষ্টাসহ বিভিন্ন জায়গায় সহায়তা চাওয়া হয়েছে। আশা করি সরকার দ্রুত শ্রমিক আন্দোলনের বিষয় পদক্ষেপ নিয়ে পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনবে।

আগস্টেও অর্থনীতির সূচক সংকোচনমূলক:

এ দিকে জুলাই মাসে রেকর্ড সংকোচনের পরে গত আগস্ট মাসে দেশের অর্থনৈতিক পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। মেট্রোপলিটন চেম্বার ও পলিসি এক্সচেঞ্জ প্রণীত সর্বশেষ পিএমআই সূচকে দেখা গেছে, আগস্টে দেশের পিএমআই সূচক ৬ দশমিক ৬ শতাংশ বেড়ে ৪৩ দশমিক ৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

গত জুন মাসে দেশের পিএমআই সূচক ছিল ৬৩ দশমিক ৯ পয়েন্ট। তবে জুলাইয়ে এটি কমে ৩৬ দশমিক ৯ হয়েছে। অর্থাৎ এক মাসেই সূচক কমেছে ২৭ পয়েন্ট। এমসিসিআই বলছে, জুলাই-আগস্ট মাসে টানা আন্দোলন ও সহিংস পরিস্থিতির কারণে সরবরাহ পরিস্থিতিতে ব্যাপক বিঘ্ন ঘটে। এতে কৃষি, উৎপাদন, নির্মাণ ও সেবা- এই চারখাতেই পরিস্থিতির অবনমন হয়। আগস্টের শেষের দিকে এসে শ্রমিক বিক্ষোভ শুরু হয় এবং দেশের বেশ কয়েকটি জেলায় বন্যা হয়েছে। এ কারণে প্রত্যাশিতভাবে সূচক বাড়েনি।

দেশের ব্যবসা পরিস্থিতি নিয়ে একটি সমীক্ষাভিত্তিক সূচক হচ্ছে পিএমআই সূচক। বিশ্বের প্রায় ৮০টির বেশি দেশে এ সূচক চালু রয়েছে। কৃষি, নির্মাণ, উৎপাদন ও পরিষেবা , এই চার খাতের ৫০০টির বেশি বেসরকারি প্রতিষ্ঠানের নির্বাহীদের মতামতের ভিত্তিতে পিএমআই সূচক প্রকাশ করা হয়। পিএমআই সূচকটি শূন্য থেকে ১০০ নম্বরের মধ্যে পরিমাপ করা হয়। আগের মাসের তুলনায় স্কোর ৫০ এর বেশি হলে অর্থনীতির সম্প্রসারণ এবং স্কোর ৫০ এর নিচে হলে সংকোচন বোঝায়। আর স্কোর ৫০ থাকলে বুঝতে হবে সংশ্লিষ্ট খাতে ওই মাসে কোনো পরিবর্তন হয়নি।

আগস্টে দেশের কৃষি খাতের পিএমআই সূচকের মান ছিল ৩৮ দশমিক ৭; আগের মাস অর্থাৎ জুলাইয়ে যা ছিল ৩৫ দশমিক ৪। অর্থাৎ এক মাসে কৃষি খাতের সম্প্রসারণ হয়েছে প্রায় ৩ দশমিক ৩ পয়েন্ট। আগস্ট মাসে উৎপাদন খাতের পিএমআই মান ছিল ৪৭ দশমিক ৭; আগের মাস, অর্থাৎ জুলাইয়ে যা ছিল ৩৪ দশমিক ১। অর্থাৎ এই খাতের পয়েন্ট বেড়েছে প্রায় ১৩ দশমিক ৬ পয়েন্ট।

এছাড়া জুলাইয়ের তুলনায় আগস্টে নির্মাণ খাতে পিএমআই সূচক কমেছে। এর কারণ হিসেবে এমসিসিআই বলেছে, আন্দোলনের পরিপ্রেক্ষিতে গত দুই মাস ধরে সরকারি প্রকল্পের নির্মাণ কাজ বন্ধ রয়েছে। এছাড়া প্রতিষ্ঠানগুলো নির্মাণ কাজে অনেক ধীর গতিতে এগোচ্ছে। এতে সার্বিকভাবে আগস্টে নির্মাণ খাতে পিএমআই সূচক কমেছে।

এমএমএ/এসআইটি/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।