২০২৫ সালের বাণিজ্যমেলা জানুয়ারিতেই

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০২:৫৫ পিএম, ০৮ সেপ্টেম্বর ২০২৪

আগামী বছর অর্থাৎ ২০২৫ সালের বাণিজ্যমেলা জানুয়ারি মাসেই অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ।

রোববার (৮ সেপ্টেম্বর) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ১৪৬তম ও বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটের ৫৯তম পরিচালনা পর্ষদ সভা শেষে তিনি সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ তথ্য জানান।

এদিকে, বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২০২৫ সালের বাণিজ্যমেলা জানুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহের প্রথমদিকে শুরু করার পরিকল্পনা নেওয়া হচ্ছে। সে ক্ষেত্রে ৮ জানুয়ারিকে সম্ভাব্য তারিখ ধরে এগোনো হচ্ছে। তবে বাণিজ্যমেলা কবে থেকে শুরু হবে, সেই তারিখ এখনো নির্ধারণ করা হয়নি।

সূত্রটি জানিয়েছে, যিশু খ্রিস্টের জন্মদিন উপলক্ষে ২৫ ডিসেম্বর বড়দিন পালন করা হয়। বড়দিন বা ক্রিসমাস উৎসব কেন্দ্র করে জানুয়ারি মাসের প্রথম কয়েকদিন ছুটির আমেজেই থাকে। এ কারণে ২০২৫ সালের বাণিজ্যমেলা জানুয়ারি মাসের প্রথমে শুরু না করে, দ্বিতীয় সপ্তাহ থেকে শুরু করার পরিকল্পনা নেওয়া হচ্ছে।

সচিবালয়ে ইপিবি এবং বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটের সঙ্গে সভা শেষে সাংবাদিকরা বাণিজ্য উপদেষ্টার কাছে প্রশ্ন রাখেন আগামী বাণিজ্যমেলা কবে থেকে শুরু হচ্ছে? এর উত্তরে সালেহউদ্দিন আহমেদ বলেন, বাণিজ্যমেলা জানুয়ারি মাসেই হবে। কিন্তু তারিখের বিষয় আছে। তারিখ এখনো ঠিক করা হয়নি। তবে জানুয়ারি মাসেই হবে।

সাধারণত জানুয়ারি মাসের প্রথমদিন থেকে আন্তর্জাতিক বাণিজ্যমেলা অনুষ্ঠিত হয়। তবে জাতীয় সংসদ নির্বাচনের কারণে চলতি বছরের বাণিজ্য মেলা শুরু হয় ২১ জানুয়ারি। রাজধানীর উপকণ্ঠ পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) ২০ ফেব্রুয়ারি পর্যন্ত এই মেলা চলে। এটি ২৮তম বাণিজ্যমেলা।

দেশীয় পণ্যের প্রচার, প্রসার, বিপণন, উৎপাদনে সহায়তার লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় ও ইপিবির যৌথ উদ্যোগে ১৯৯৫ থেকে ২০২০ সাল পর্যন্ত এ মেলা হতো শেরেবাংলা নগরে। কোভিড মহামারির কারণে ২০২১ সালে মেলা করা যায়নি। এরপর মহামারির বিধিনিষেধের মধ্যে ২০২২ সালে প্রথমবার মেলা চলে যায় পূর্বাচলে বিবিসিএফইসিতে। ২০২৪ সালে তৃতীয়বারের মতো স্থায়ী ভেন্যু বাংলাদেশ-চীন এক্সিবিশন সেন্টারে বাণিজ্যমেলা অনুষ্ঠিত হয়।

এমএএস/এসএনআর/এমএইচআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।