শেয়ারবাজারে ইতিহাস, ৪১০০ শতাংশ লভ্যাংশ দেবে লিন্ডে বিডি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:২৬ এএম, ০৫ সেপ্টেম্বর ২০২৪

পুঁজিবাজারে তালিকাভুক্ত লিন্ডে বাংলাদেশের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের ৪১০০ শতাংশ অন্তর্বর্তী নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ কোম্পানিটির শেয়ার হোল্ডাররা অন্তর্বর্তী লভ্যাংশ হিসেবে প্রতিটি শেয়ারের বিপরীতে নগদ ৪১০ টাকা করে পাবেন।

দেশের শেয়ারবাজারের ইতিহাস আর কোনো কোম্পানি কখনো এত বেশি অন্তর্বর্তী লভ্যাংশ দেয়নি। রেকর্ড পরিমাণ অন্তর্বর্তী লভ্যাংশ দেওয়ার পাশাপাশি কোম্পানিটির শেয়ার প্রতি মুনাফায় (ইপিএস) উল্লম্ফন হয়েছে।

কোম্পানিটির পরিচালনা পর্ষদ সভায় চলতি বছরের ৩১ জুলাই সময়ের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে জানানো হয়েছে।

ডিএসই জানায়, লভ্যাংশ পাওয়ার যোগ্য বিনিয়োগকারী নির্ধারণে কোম্পানিটির পরিচালনা পর্ষদ রেকর্ড ডেট নির্ধারণ করেছে আগামী ২৫ সেপ্টেম্বর।

চলতি বছরের ৩১ জুলাই পর্যন্ত সময়ে কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা করেছে ৪১৫ টাকা ৮ পয়সা। আর শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৬৩২ টাকা ৩৫ পয়সা।

আগের বছরের একই সময়ে শেয়ার প্রতি মুনাফা হয় ৮ টাকা ৮৪ পয়সা। আর ২০২৩ সাল শেষে শেয়ার প্রতি সম্পদ মূল্য ছিল ৩৭১ টাকা ২৭ পয়সা। অর্থাৎ কোম্পানিটির মুনাফা ও সম্পদ উভয় বেড়েছে। সাবসিডারি কোম্পানির শেয়ার বিক্রি করে উচ্চ মুনাফা পাওয়ায় মুনাফায় এমন উল্লম্ফন হয়েছে বলে জানিয়েছে কোম্পানিটি।

এদিকে লভ্যাংশ ঘোষণার কারণে বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ার দামের কোনো সর্কিট ব্রেকার থাকবে না। অর্থাৎ কোম্পানিটির শেয়ার দাম যত খুশি বাড়তে অথবা কমতে পারবে।

এর আগে দেশের শেয়ারবাজারে সর্বোচ্চ অন্তবর্তী লভ্যাংশ দেওয়ার পরিমাণ ছিল ১৫৪০ শতাংশ। এই অন্তর্বর্তী লভ্যাংশও লিন্ডে বাংলাদেশ দিয়েছিল।

এমএএস/এমআইএইচএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।