ডিএসইতে স্বতন্ত্র পরিচালক নিয়োগ ‘নজিরবিহীন’: ডিবিএ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৪৯ এএম, ০৫ সেপ্টেম্বর ২০২৪

সম্প্রতি ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কে এ এম মাজেদুর রহমানকে চেয়ারম্যান করে প্রতিষ্ঠানটিতে সাতজন স্বতন্ত্র পরিচালক নিয়োগের অনুমোদন দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এই সাত স্বতন্ত্র পরিচালক বিএসইসি থেকে এককভাবে চাপিয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ তুলেছে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ)। এটাকে ‘নজিরবিহীন’ হিসেবেও উল্লেখ করেছে ব্রোকারেজ হউসের মালিকদের সংগঠনটি।

এ বিষয়ে বুধবার (৪ সেপ্টেম্বর) ডিবিএ থেকে বিএসইসি’র চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ বরাবর একটি চিঠিও পাঠানো হয়েছে।

ডিবিএ সভাপতি সাইফুল ইসলাম সই করা এই চিঠিতে বলা হয়েছে, ঢাকা স্টক এক্সচেঞ্জ পিএলসি দেশি এবং বিদেশি শেয়ারহোল্ডারদের মালিকানাধীন একটি নন-লিস্টেড পাবলিক কোম্পানি। ডিএসই এবং বিএসইসি প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে আজ অবধি স্বতন্ত্র পরিচালক বিএসইসি কর্তৃক এককভাবে চাপিয়ে দেওয়া নজিরবিহীন।

এতে বলা হয়েছে, দুঃখজনক হলেও এই প্রথম ডিএসই পর্ষদে নারী সদস্যের প্রতিনিধিত্ব থাকবে না। অথচ কমপক্ষে ২০-৩০ শতাংশ নারী প্রতিনিধিত্ব বজায় রাখার একটি নীতিগত সিদ্ধান্ত আন্তর্জাতিক কর্পোরেট বিশ্বে সর্বগ্রহণযোগ্য মতবাদ এবং চর্চা হিসবে স্বীকৃতি পেয়েছে।

বিএসইসির সাম্প্রতিক সিদ্ধান্ত আমাদের অন্তর্বর্তী সরকারের নবগঠিত উপদেষ্টা পরিষদে নারী-পুরুষের আনুপাতিক হার বণ্টন ও গঠনের পরিপন্থি বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, সম্প্রতি ছাত্র-নাগরিক বিপ্লবে নারীরা সমানভাবে অংশগ্রহণ করেছিলেন, যা আমাদের বিজয় এনেছিল। নিয়ন্ত্রক সংস্থা কর্তৃক ডিএসই বোর্ড গঠনের সময় নারীদের অংশগ্রহণ বিবেচনায় না রেখে তাদের আত্মত্যাগকে ক্ষুণ্ন করা হয়েছে, যা দুঃখজনক।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, ডিএসই বোর্ডে কোনো পেশাদার অ্যাকাউন্ট্যান্ট অন্তর্ভুক্ত না থাকার বিষয়টি একটি কার্যকরী পর্ষদের নীতিমালার পরিপন্থি।

এসব বিষয় উল্লেখ করে চিঠিতে বিষয়গুলো সুবিবেচনা করার জন্য বিএসইসির চেয়াম্যানের কাছে অনুরোধও করা হয়েছে।

এর আগে গত ১ সেপ্টেম্বর বিএসইসি চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের সভাপতিত্বে অনুষ্ঠিত জরুরি কমিশন সভায় ডিএসইর সাত স্বতন্ত্র পরিচালক অনুমোদন দেওয়া হয়।

আরও পড়ুন

এই সাত স্বতন্ত্র পরিচালকের মধ্যে রয়েছেন- মালদ্বীপ ইসলামী ব্যাংকের চেয়ারম্যান কে এ এম মাজেদুর রহমান, আর্মি ইনস্টিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের ডিরেক্টর জেনারেল প্রফেসর মেজর জেনারেল (অব.) ড. মো. কামরুজ্জামান, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব ড. নাহিদ হোসেন, বাংলাদেশ আর্মির ৪৬ ব্রিগেডের ব্রিগেডিয়ার জেনারেল মো. মফিজুল ইসলাম রাশেদ, সেন্টার অন ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট ফর এশিয়া অ্যান্ড প্যাসিফিকের (সিরডাপ) রিসার্চ ডিরেক্টর ড. মো. হেলালউদ্দিন, মেটলাইফ বাংলাদেশের সাবেক জেনারেল ম্যানেজার সৈয়দ হাম্মাদুল করীম এবং বাংলাদেশ ডাটা সেন্টার ও ডিজাস্টার রিকভারি সাইট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, চিফ ইনফরমেশন সিকিউরিটি অফিসার (সিআইএসও) বাংলাদেশ ব্যাংক (লিয়েন) মো. ইসহাক মিয়া।

অবশ্য ডিএসই থেকেও স্বতন্ত্র পরিচালক নিয়োগের জন্য ৯ জনের একটি তালিকা পাঠানো হয়। এই ৯ জনের মধ্য থেকে ৭ জনকে চূড়ান্ত মনোনয়ন দিতে বিএসইসিকে অনুরোধ করা হয়। এই ৯ জনের মধ্যে ছিলেন- ফাহিম মাশরুর, সিলভানা কাদের সিনহা, অধ্যাপক শাবনাজ আমিন, ব্রিগেডিয়ার জেনারেল মো. মফিজুল ইসলাম রাশেদ, ড. শামস উদ্দিন আহমেদ, মোহাম্মদ ফোরকান উদ্দিন (এফসিএ), মোবাস্সের মোনেম, কামরান টি. রহমান ও জাহিদুর রহমান। তবে এই তালিকা বিবেচনায় নেয়নি বিএসইসি।

ডিএসইর সাত স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়ে বিএসইসির প্রজ্ঞাপনে বলা হয়, স্টক এক্সচেঞ্জের নমিনেশন অ্যান্ড রেমুনারেশন কমিটি (এনআরসি) কর্তৃক প্রস্তাব দাখিলের প্রেক্ষিতে কমিশন স্টক এক্সচেঞ্জের স্বতন্ত্র পরিচালক নিয়োগে অনুমোদন প্রদান করে থাকে। ঢাকা স্টক এক্সচেঞ্জ পিএলসির (ডিএসই) স্বতন্ত্র পরিচালক পদত্যাগ করায় বর্তমানে উক্ত এক্সচেঞ্জের নমিনেশন অ্যান্ড রেমুনারেশন কমিটি (এনআরসি) নেই।

এই কমিটি না থাকায়, স্বতন্ত্র পরিচালক নির্বাচন বিষয়ে ডিএসই হতে প্রস্তাব কমিশনে দাখিলের সুযোগ নেই। অধিকন্তু প্রয়োজনীয় সংখ্যক পরিচালক না থাকায় নমিনেশন অ্যান্ড রেমুনারেশন কমিটি (এনআরসি) গঠনেরও সুযোগ নেই। সে প্রেক্ষিতে বর্তমানে স্বতন্ত্র পরিচালক না থাকায় ডিএসইর পরিচালনা পর্ষদ আইন অনুযায়ী পূর্ণাঙ্গ ও কার্যকর নয় বলে বিএসইসির বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এতে আরও বলা হয়, পুঁজিবাজারের সার্বিক উন্নয়ন ও বিনিয়োগকারীর স্বার্থ রক্ষার্থে স্বতন্ত্র পরিচালক নিয়োগ করা অতীব আবশ্যক ও জরুরি। ডিমিউচ্যুয়ালাইজেশন আইন, ২০১৩ এর ২৪ ধারা ও অন্যান্য সংশ্লিষ্ট আইন অনুযায়ী কমিশন ঢাকা স্টক এক্সচেঞ্জ পিএলসির পরিচালনা পর্ষদের স্বতন্ত্র পরিচালক নিয়োগের সিদ্ধান্ত গৃহীত হয়।

এমএএস/ইএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।