মেগা প্রকল্পে ঋণচুক্তি ও ব্যাংকখাত নিয়ে কাজ করবে শ্বেতপত্র কমিটি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১১ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০২৪

মেগা প্রকল্প, ঋণচুক্তি, জ্বালানি, ব্যাংকখাতসহ অর্থনীতির সার্বিক দিক নিয়ে কাজ করবে অর্থনীতির শ্বেতপত্র কমিটি।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) পরিকল্পনা কমিশনে কমিটির দ্বিতীয় বৈঠক এ সিদ্ধান্ত হয়। সভা শেষে এ তথ্য জানান বিশিষ্ট অর্থনীতিবিদ কমিটির প্রধান ও বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, কি কি নিয়ে কমিটি কাজ করবে তা চিহ্নিত করা হয়েছে। এ জন্য অংশীজনের সঙ্গে আলোচনা শুরু হবে শিগগির। দেশ ও দেশের বাইরে বিশিষ্টজনের সঙ্গে আলোচনা করে মতামত নেওয়া হবে।

দুই তিনদিনের মধ্যে প্রধান উপদেষ্টার কাছে প্রারম্ভিক একটি রিপোর্ট জমা দেওয়া হবে বলেও জানান দেবপ্রিয়। আগামী ২ মাসের মধ্যে কমিটি কাজ শেষ করবে বলেও জানান তিনি।

গত ২১ আগস্ট ড. দেবপ্রিয় ভট্টাচার্যের নেতৃত্বে ১২ সদস্যের শ্বেতপত্র প্রণয়ন কমিটি করা হয়। এ কমিটি গঠনের ঘোষণা দেয় প্রধান উপদেষ্টার কার্যালয়। এরপর অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের অনুমোদন নিয়ে কমিটির সদস্যদের নাম চূড়ান্ত করেন দেবপ্রিয় ভট্টাচার্য।

এমওএস/এমএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।