চার মাসে ২০ কার্গো এলএনজি আমদানির পরিকল্পনা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫৬ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০২৪

চলতি বছরের শেষ চার মাসে বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজসম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) ২০ কার্গো তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির পরিকল্পনা নিয়েছে। স্পট মার্কেট থেকে পেট্রোবাংলার সঙ্গে মাস্টার সেল অ্যান্ড পারচেজ অ্যাগ্রিমেন্ট (এমএসপিএ) সই করা ২৩টি প্রতিষ্ঠানের মাধ্যমে এই এলএনজি আমদানি করা হবে।

আগামীকাল বুধবার (৪ সেপ্টেম্বর) অর্থনৈতিক বিষয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির বৈঠকে এলএনজি আমদানির বিষয়ে নীতিগত অনুমোদন চাইবে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। কমিটির সভাপতি অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হবে।

কমিটি অনুমোদন দিলে মাস্টার সেল অ্যান্ড পারচেজ অ্যাগ্রিমেন্ট সই করা ২৩টি প্রতিষ্ঠান থেকে পেট্রোবাংলা ২০ কার্গো এলএনজি আমদানির উদ্যোগ নেবে। এর মধ্যে চলতি মাসে অর্থাৎ সেপ্টেম্বরে ৬ কার্গো এলএনজি আমদানি করা হবে। এছাড়া অক্টোবরে ৫ কার্গো, নভেম্বরে ৫ কার্গো এবং বছরের শেষ মাস ডিসেম্বরে ৪ কার্গো এলএনজি আমদানির পরিকল্পনা নিয়েছে পেট্রোবাংলা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জি-টু-জি ভিত্তিতে পেট্রোবাংলার সঙ্গে সই করা চুক্তির আওতায় কাতারের রাস লাফ্ফান লিকুইডিফাইড ন্যাচারাল গ্যাস কোম্পানি লিমিটেড (কাতার গ্যাস) থেকে ১৫ বছর মেয়াদে বর্তমানে ২.৫ এমটিপিএ এলএনজি এবং ওমান ট্রেডিং ইন্টারন্যাশনাল (ওকিউটি) থেকে ১০ বছর মেয়াদে বর্তমানে ১.০ এমটিপিএ এলএনজি আমদানি করা হচ্ছে। এছাড়াও গ্যাসের চাহিদার ভিত্তিতে স্পট মার্কেট থেকে এলএনজি আমদানি করা হয়।

স্পট মার্কেট থেকে এলএনজি আমদানির জন্য ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০’ এর আওতায় প্রক্রিয়াকরণের জন্য সরকার ২০১৬ সালের ১০ নভেম্বর নীতিগত অনুমোদন দেয়। এই আইনের আওতায় স্পট মার্কেট থেকে এলএনজি ক্রয়ের লক্ষ্যে সরবরাহকারীর তালিকা প্রস্তুতের জন্য এক্সপ্রেশন অব ইন্টারেস্ট (ইওআই) আহ্বান করে ২০১৭ সালের ৮ জুন জাতীয় পত্রিকায়, সিপিটিইউ, পেট্রোবাংলা ও আরপিজিসিএল-এর ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

নির্ধারিত সময়ে দাখিল করা আবেদনের মধ্যে সংক্ষিপ্ত তালিকাভুক্ত ২৯টি প্রতিষ্ঠানের মধ্যে ১৭টি প্রতিষ্ঠান এসএসপিএ অনুস্বাক্ষর করে। পরবর্তী সময়ে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের ভেটিং গ্রহণ এবং অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনে পেট্রোবাংলার সঙ্গে নির্ধারিত সময়ের মধ্যে ১৪টি প্রতিষ্ঠান এমএসপিএ স্বাক্ষর করে।

পরবর্তী সময়ে অধিকতর প্রতিযোগিতার জন্য যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে এমএসপিএ স্বাক্ষরকারী প্রতিষ্ঠানের সংখ্যা ২৩টিতে উন্নীত করা হয়। ২০২০ সালের সেপ্টেম্বর থেকে এখনো পর্যন্ত স্পট মার্কেট থেকে ৭৪ কার্গো এলএনজি আমদানির জন্য সর্বমোট ৯৭ বার (রি-টেন্ডারসহ) দর প্রস্তাব আহ্বান করা হলে এর বিপরীতে ২৩টি প্রতিষ্ঠানের মধ্যে বিভিন্ন সময়ে ১২টি প্রতিষ্ঠান দর প্রস্তাবে অংশ নেয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিদ্যুৎ, সার, শিল্পখাতসহ বিভিন্ন খাতে দেশে গ্যাসের চাহিদা দৈনিক ৩ হাজার ৮০০ এমএমসিএফ। দেশে গ্যাস সরবরাহের সর্বোচ্চ সক্ষমতা দৈনিক ৩ হাজার ১৫০ এমএমসিএফ, যা চাহিদার ৮২ শতাংশ। সরবরাহ করা গ্যাসের মাধ্য দেশীয় উৎপাদন দৈনিক ২ হাজার ৫০ এমএমসিএফ এবং অবশিষ্ট ১ হাজার ১০০ এমএমসিএফ গ্যাস এলএনজি আকারে আমদানি করা হয়।

কক্সবাজারের মহেশখালীতে এক্সেলারেট এনার্জি বাংলাদেশ লিমিটেড দৈনিক ৬০০ এমএমসিএফ এবং সামিট এলএনজি টার্মিনাল কোম্পানি প্রাইভেট লিমিটেড দৈনিক ৫০০ এমএমসিএফ ক্ষমতাসম্পন্ন দুটি ভাসমান এলএনজি টার্মিনাল স্থাপন করা হয়েছে।

এদিকে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের পক্ষে থেকে সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লোব ডিসট্রিবিউশন লিমিটেড থেকে ২০২৪-২৫ অর্থবছরে ইউরিয়া সার আমদানির চুক্তি স্বাক্ষরের নীতিগত অনুমোদন চাওয়া হতে পারে।

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির বৈঠকের পাশাপাশি অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের সভাপতিত্বে সরকারি ক্রয়সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির বৈঠকও আগামীকাল বুধবার অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ওই বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে ১০ হাজার টন মসুর ডাল এবং শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে ৬০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার কেনার প্রস্তাব উপস্থান করা হতে পারে।

এমএএস/এমএইচআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।