ব্যাংকে পদোন্নতি: বাতিল হচ্ছে ডিপ্লোমা বাধ্যবাধকতা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪১ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০২৪

ব্যাংক কর্মকর্তাদের পদোন্নতির জন্য ডিপ্লোমা ডিগ্রির যে বাধ্যবাধকতা রয়েছে সেটি বাতিল করতে যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের কাছে ইনস্টিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশের পাঠানো (আইবিবি) চিঠির পরিপ্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, ইনস্টিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশ এর সর্বশেষ গভর্নিং কাউন্সিলে আইবিবি প্রেসিডেন্ট এবং বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর পদোন্নতিতে এ ব্যাংকিং ডিপ্লোমা বাতিলের পক্ষে মত দেন।

এর আগে ২০২৩ সালের ফেব্রুয়ারিতে সিনিয়র অফিসার ও তার ওপরের পদে পদোন্নতিতে ব্যাংক কর্মকর্তাদের জন্য ব্যাংকিং ডিপ্লোমা পাশ বাধ্যতামূলক করেছিল বাংলাদেশ ব্যাংক। এতে কর্মকর্তাদের দক্ষতা, যোগ্যতা ও সক্ষমতা বৃদ্ধির জন্য এ দুই পর্বের ব্যাংকিং ডিপ্লোমা পাশ বাধ্যতামূলক করা হয়। যদিও এর পরের বছরেরই এই বাধ্যবাধকতা শিথিল করা হয়।

ওই সময় এক প্রজ্ঞাপনে বাংলাদেশ ব্যাংক জানিয়েছিল, ‘ব্যাংকিং ডিপ্লোমা বাধ্যতামূলক করার আগে যেসব সিনিয়র বা উচ্চপদস্থ কর্মকর্তা নিয়োগ বা পদোন্নতি পেয়েছেন, তাদের ডিপ্লোমার প্রয়োজন হবে না। তবে পরবর্তী যেকোনো স্তরের পদোন্নতির জন্য একটি ডিপ্লোমা আবশ্যক হবে।

ইএআর/এসআইটি/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।