শিল্পকারখানায় অসন্তোষের চেষ্টা, রাত থেকে যৌথ অভিযান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:০২ পিএম, ০২ সেপ্টেম্বর ২০২৪
সাভারে পোশাকশ্রমিকদের বিক্ষোভ/ফাইল ছবি

সরকারের পতনের পর দেশের বিভিন্ন শিল্পাঞ্চলে কারখানাকেন্দ্রিক ব্যবসা নিয়ন্ত্রণ ও আধিপত্য প্রতিষ্ঠায় শ্রমিকদের ব্যবহার করে পরিস্থিতি অস্থিশীল করার চেষ্টা করছে একটি মহল। এ অবস্থায় তৈরি পোশাকশিল্পের নিরাপত্তায় সাভার, আশুলিয়া ও গাজীপুরে আজ রাত থেকে সেনাবাহিনী, পুলিশ ও শিল্পাঞ্চল পুলিশের যৌথ অভিযান শুরুর নির্দেশনা দিয়েছেন স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী।

সোমবার (২ সেপ্টেম্বর) বিকেলে সচিবালয়ে বিজিএমইএ ও বিকেএমইএ’র সঙ্গে বৈঠকে এ নির্দেশনা দেন স্বরাষ্ট্র উপদেষ্টা। বৈঠক শেষে বিজিএমইএ সভাপতি খন্দকার রফিকুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

জানা গেছে, অব্যাহত শ্রমিক আন্দোলনের মুখে সাভার ও আশুলিয়ায় বেশ কয়েকটি পোশাক কারখানা বন্ধ করে দিয়েছে মালিকপক্ষ। এ নিয়ে ওইসব এলাকায় অস্থিরতা বিরাজ করছে। আন্দোলন ছড়িয়ে পড়ে নরসিংদী ও নারায়ণগঞ্জেও। রোববার বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবিতে নবীনগর-চন্দ্রা মহাসড়কের পলাশবাড়ী এলাকা অবরোধ করে বিক্ষোভ করেন শ্রমিকরা।

এ পরিপ্রেক্ষিতে বিশৃঙ্খলায় জড়িত বহিরাগতদের আজ রাতের মধ্যে আইনের আওতায় আনার নির্দেশনা দিয়ে স্বরাষ্ট্র উপদেষ্টা পুলিশ, শিল্প পুলিশ ও সেনাবাহিনীকে দ্রুত ব্যবস্থা নিতে বলেন। এছাড়া অর্থনীতির চাকা সচল রাখতে মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) থেকে সব কারখানা চালু রাখতে মালিকদের অনুরোধ করেন।

আরও পড়ুন

বিকেএমইএ’র সহ-সভাপতি ফজলে শামীম এহসান বলেন, আমরা বিজিএম ও বিকিএমএ’র পক্ষ থেকে আজ শ্রম ও স্বরাষ্ট্র উপদেষ্টার সঙ্গে বৈঠক করে আমাদের বিষয়গুলো তুলে ধরেছি। শ্রম উপদেষ্টা এ বিষয়ে আমাদের বলেছেন যৌক্তিক দাবি হলে সেগুলো মেনে নেওয়া হবে। কিন্তু কোনো পক্ষ যদি অন্য কোনো উদ্দেশ্য নিয়ে এই আন্দোলনের পেছন থেকে নেতৃত্ব দেয় তাহলে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে এবং খতিয়ে দেখা হবে।

তিনি বলেন, স্বরাষ্ট্র উপদেষ্টা আমাদের নিশ্চিত করেছেন যে যারা এর সঙ্গে জড়িত এবং অন্যায়ভাবে এ ধরনের আন্দোলনকে উসকে দিচ্ছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন। আজ থেকেই পুলিশ এবং যৌথবাহিনী শিল্পাঞ্চল এলাকায় মোতায়েন করা হবে। তারা বিষয়গুলো খতিয়ে দেখবেন।

সচিবালয়ে বৈঠকে বিজিএমইএ’র প্রেসিডেন্ট রফিকুল ইসলাম, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আব্দুল্লাহিল রাকিব, বিকেএমইএ’র প্রেসিডেন্ট মোহাম্মদ হাতেম এবং বিকেএমইএ’র নির্বাহী সভাপতি ফজলে শামীম এহসান উপস্থিত ছিলেন।

ইএআর/ইএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।