বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষক: ঋণ পরিশোধে পাবেন বিশেষ সুযোগ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:০০ এএম, ০২ সেপ্টেম্বর ২০২৪
চলমান বন্যা পরিস্থিতিতে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে দেশের বিভিন্ন এলাকা/ ফাইল ছবি

চলমান বন্যা পরিস্থিতিতে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে দেশের বিভিন্ন এলাকা। এ পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত কৃষক ও সিএমএসএমই উদ্যোক্তাদের ঋণের কিস্তি পরিশোধে বিশেষ সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

নতুন এ সুযোগের ফলে বন্যাকবলিত এলাকার স্বল্পমেয়াদি কৃষি এবং সিএমএসএমই খাতের মেয়াদি ঋণের আগস্ট মাসের কিস্তি তিন মাস পর পরিশোধ করতে পারবেন।

রোববার (১ সেপ্টেম্বর) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়, সাম্প্রতিক সময়ের বন্যায় ক্ষতিগ্রস্ত ঋণগ্রহীতাদের ঋণ পরিশোধ বা সমন্বয় করা কঠিন। এতে ক্ষতিগ্রস্ত ঋণগ্রহীতার স্বাভাবিক অর্থনৈতিক কর্মকাণ্ড অব্যাহত রাখতে ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, কুমিল্লা ও চট্টগ্রামসহ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয় কর্তৃক চিহ্নিত অন্যান্য বন্যাকবলিত অঞ্চলের ১ জুলাইয়ের বিদ্যমান অশ্রেণিকৃত (খেলাপি নয়) স্বল্পমেয়াদি কৃষি এবং সিএমএসএমই ঋণ পরিশোধ বা সমন্বয় সহজ করতে হবে।

এ অবস্থায় স্বল্পমেয়াদি কৃষি এবং সিএমএসএমই খাতের মেয়াদি ঋণগ্রহীতারা আগস্ট থেকে অক্টোবর মাসের ঋণের কিস্তি সংশ্লিষ্ট ঋণের মেয়াদ শেষ হওয়ার পরবর্তী তিন মাসের মধ্যে পরিশোধ করতে পারবেন। সিএমএসএমই খাতের যেসব চলমান ঋণ এ বছরের আগস্ট থেকে অক্টোবর মাসের মধ্যে সমন্বয়যোগ্য সেসব ঋণের সমন্বয়ের মেয়াদ বাড়াতে বলা হয়েছে। বিলম্বে পরিশোধিত অর্থের ওপর নিয়মিত সুদ ছাড়া অন্য কোনো প্রকার দণ্ড সুদ, অতিরিক্ত সুদ, অতিরিক্ত মুনাফা, বিলম্ব ফি জরিমানা আদায় বা আরোপ করা যাবে না।

এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে বলেও বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে।

ইএআর/কেএসআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।