বিনিয়োগকারীদের চাহিদার শীর্ষে খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১:৫৪ পিএম, ৩১ আগস্ট ২০২৪

গত সপ্তাহে লেনদন হওয়া চার কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবসেই দেশের শেয়ারবাজারে ঊর্ধ্বমুখীতার দেখা মিলেছে। ফলে সবকটি মূল্য সূচক বাড়ার পাশাপাশি বড় হয়েছে দাম বাড়ার তালিকা। এই দাম বাড়ার ক্ষেত্রে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব থেকে বড় দাপট দেখিয়েছে খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ।

গত সপ্তাহে বিনিয়োগকারীদের একটি অংশের কাছে খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগের শেয়ার আগ্রহের শীর্ষ চলে আসে। এতে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে দাম বাড়ার শীর্ষ স্থানটি দখল করেছে এই কোম্পানিটি। সপ্তাহের ব্যবধানে কোম্পানিটির শেয়ার দাম সম্মিলিতভাবে বেড়েছে ২২৯ কোটি টাকার বেশি।

গত সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ২৮ দশমিক ৯৬ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম বেড়েছে ২৩ টাকা ৪০ পয়সা। এতে এক সপ্তাহের ব্যবধানে সম্মিলিতভাবে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ২২৯ কোটি ৫০ লাখ ৬৯ হাজার টাকা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ১০৪ টাকা ২০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ছিল ৮০ টাকা ৮০ পয়সা।

শেয়ার দামে এমন উত্থান হওয়া কোম্পানিটি সর্বশেষ ২০২২ সালের ৩০ জুন সমাপ্ত বছরে বিনিয়োগকারীদের ২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। তার আগে ২০২০ সালে ২ শতাংশ নগদ, ২০১৮ সালেও ২ শতাংশ নগদ নগদ লভ্যাংশ দেয়। অর্থাৎ কোম্পানিটি বিনিয়োগকারীদের নিয়মিত লভ্যাংশ দেয় না। আবার যে লভ্যাংশ দিয়েছে তার পরিমাণ খুবই কম।

২০১৪ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া কোম্পানিটর পরিশোধিত মূলধন ৯৮ কোটি ৮ লাখ টাকা। আর শেয়ার সংখ্যা ৯ কোটি ৮০ লাখ ৭৯ হাজার ৮৭৭টি। এর মধ্যে ৩০ দশমিক ১৩ শতাংশ আছে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে। বাকি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৬১ দশমিক ২২ শতাংশ এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৮ দশমিক ৬৫ শতাংশ আছে।

খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগের পরেই গত সপ্তাহে দাম বাড়ার তালিকায় ছিল ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ২১ দশমিক ৫০ শতাংশ। ১৭ দশমিক ৯৯ শতাংশ দাম বাড়ার মাধ্যমে পরের স্থানে রয়েছে প্রগতী ইন্স্যুরেন্স।

এছাড়া গত সপ্তাহে দাম বাড়ার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- ঢাকা ডাইং, এনভয় টেক্সটাইলের ১৬ দশমিক ৯৮ শতাংশ, এমজেএল বাংলাদেশের ১৬ দশমিক ৮৯ শতাংশ, এক্সপ্রেস ইন্স্যুরেন্সের ১৪ দশমিক ৮১ শতাংশ, প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের ১৪ দশমিক ৭৩ শতাংশ, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের ১৪ দশমিক ৩৯ শতাংশ এবং প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের ১৩ দশমিক ৮৩ শতাংশ দাম বেড়েছে।

এমএএস/এসএনআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।