সাবেক ৫ মন্ত্রীসহ ২০ জনের বিও হিসাব অবরুদ্ধ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:৩২ পিএম, ২৯ আগস্ট ২০২৪

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, সাবেক আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং সাবেক তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাতসহ ২০ জনের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব অবরুদ্ধ করা হয়েছে।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) নির্দেশে এই ২০ ব্যক্তির বিও হিসাব অবরুদ্ধ করেছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসি’র সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, এসএমএমআই বিভাগের কার্যপত্র ৯১৭(১)-এর ওপর আলোচনা ও সার্বিক বিবেচনা করে এই ২০ ব্যক্তির বিও হিসাব অবরুদ্ধ করার জন্য খসড়া আদেশ অনুমোদন দিয়েছে কমিশন। এর আগে ১৩ ব্যক্তির বিও হিসাব অবরুদ্ধ করার জন্য কার্যপত্রও ভূতাপেক্ষা অনুমোদন দেওয়া হয়েছে। এই ৩৩ ব্যক্তির সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি বা ব্যক্তিদের বিও হিসাব থাকলে তা অবরুদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

যে ২০ ব্যক্তির বিও হিসাব অবরুদ্ধ করা হয়েছে, তাদের মধ্যে রয়েছেন- সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এবং তার স্ত্রী লুৎফুল তাহমিনা খান, তার ছেলে সফি মুদাসসের খান এবং তার মেয়ে শাফিয়া তাসনিম খান।

সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, তার স্ত্রী নুরুন ফাতেমা হাসান এবং তার মেয়ে নাফিসা জুমাইনা মাহমুদ, সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, তার স্ত্রী রুখমিলা জামান চৌধুরী, তার আত্মীয় জারা জামান, তার বোন রোকসানা জামান চৌধুরী, তার ভাই আনিসুজ্জামান চৌধুরী এবং তার মেয়ে জেবা জামান চৌধুরী’র বিও হিসাব অবরুদ্ধ করা হয়েছে।

এ তালিকায় আরও রয়েছেন- সাবেক আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, তার স্ত্রী আরিফা জেসমিন কনিকা। সাবেক তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত, তার স্ত্রী শারমিন মুস্তারি।

এছাড়া পিরোজপুর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ও সংসদ সদস্য মহিউদ্দিন মহারাজ, তার স্ত্রী উম্মে কুলসুম, তার ছেলে সাম্মাম জুনাইদ ইফতির বিও হিসাবও অবরুদ্ধ করা হয়েছে।

এদিকে মশিউর সিকিউরিটিজ লিমিটেডের পরিচালনা পর্ষদের পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক ও সিইও’র ব্যাংক হিসাবের ব্যাংক ট্রান্সফার ও উত্তোলন বন্ধ করার জন্য তাদের ব্যাংক হিসাব অবরুদ্ধ করেছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। সেই সঙ্গে এই ব্রোকারেজ কোম্পানিটির পরিচালনা পর্ষদের সব পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক ও সিইও’র বিদেশ ভ্রমণ নিষেধাজ্ঞা দিতে পুলিশের বিশেষ শাখায় চিঠি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

এমএএস/জেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।