বাংলাদেশ ব্যাংকের পরিচালক হলেন এনবিআর চেয়ারম্যান আবদুর রহমান

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২৫ পিএম, ২৯ আগস্ট ২০২৪
ফাইল ছবি

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবদুর রহমান খানকে বাংলাদেশ ব্যাংকের পরিচালক হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। ৩ বছরের জন্য বাংলাদেশ ব্যাংকের পরিচালক করা হয়েছে তাকে।

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সাবেক সিনিয়র সচিব ও সাবেক এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের পরিবর্তে আবদুর রহমান খানকে বাংলাদেশ ব্যাংকের পরিচালক করা হয়।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। এতে সই করেছেন উপ-সচিব আফছানা বিলকিস।

প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ ব্যাংক অর্ডার ১৯৭২ (প্রেসিডেন্ট অর্ডার ১২৭ অব ১৯৭২)-এর আর্টিকেল ৯(৩)(ডি) অনুযায়ী অভ্যান্তরীণ সম্পদ বিভাগের সাবেক সিনিয়র সচিব ও এনবিআর’র চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের পরিবর্তে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের বর্তমান সচিব ও এনবিআর’র চেয়ারম্যান আবদুর রহমান খানকে বাংলাদেশ ব্যাংকের পরিচালক পর্ষদের শূন্য পদে ৩ বছরের মেয়াদে (বর্তমান পদে থাকা সাপেক্ষে) পরিচালক হিসেবে মনোনয়ন দেওয়া হলো।

এর আগে গত ১৪ আগস্ট অর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আবদুর রহমান খানকে এনবিআর চেয়ারম্যান করে বর্তমান অন্তর্বর্তী সরকার। সেই সঙ্গে এনবিআর চেয়ারম্যান পদ থেকে আবু হেনা মো. রহমাতুল মুনিমকে সরিয়ে দেওয়া হয়।

এ বিষয়ে অর্থ মন্ত্রণালয় থেকে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, আবু হেনা মো. রহমানতুল মুনিম’র সঙ্গে সরকারের সম্পাদিত চুক্তিপত্রের অনুচ্ছেদ-৭ অনুযায়ী সিনিয়র সচিব, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান পদে তার চুক্তিভিত্তিক নিয়োগের অবশিষ্ট মেয়াদ বাতিল করা হলো।

এমএএস/এমআইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।