বাজুস নিয়ে অভিযোগ, পর্ষদ ভেঙে প্রশাসক নিয়োগের দাবি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০৭ পিএম, ২৮ আগস্ট ২০২৪

বাংলাদেশ জুয়েলারি সমিতির (বাজুস) বর্তমান কার্যনির্বাহী কমিটি নিয়ে বেশ কিছু অভিযোগ সামনে এনেছে সাবেক এক কমিটি। বাজুস পর্ষদ ভেঙে দিয়ে প্রশাসক নিয়োগ ও দ্রুততম সময়ের মধ্যে নির্বাচন দেওয়ারও দাবি করেছেন তারা।

বুধবার (২৮ আগস্ট) রাজধানীর বায়তুল মোকাররম মসজিদ মার্কেটে সমিতির আগের প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এসব অভিযোগ করেন বাজুসের সাবেক সভাপতি এনামুল হক খান (দোলন) ও সাবেক সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা।

সংবাদ সম্মেলনে তারা বলেন, জুয়েলারি ব্যবসা না থাকার পরও বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সায়েম সোবহান আনভীর জোর করে সমিতির সদস্যপদ নেন। এমনকি বসুন্ধরা গোল্ড রিফাইনারি লিমিটেডের নামে সদস্যপদ নেওয়া হলেও আজ পর্যন্ত সেটি চালু হয়নি।

তাদের অভিযোগ, নিয়মানুযায়ী (২০১৯-২০২১) মেয়াদে নির্বাচনের প্রস্তুতিকালে সায়েম সোবহান আনভীর বাজুসের সভাপতি পদে নির্বাচন না করা ও তাকে সভাপতি করার জন্য চাপ প্রয়োগ করেন। এরই ধারাবাহিকতায় নীতিমালা লঙ্ঘন করে নির্বাচন কমিশন গঠন করে কোনো ধরনের প্রতিযোগিতার সুযোগ না রেখেই আনভীর নিজেকে সভাপতি ঘোষণা করেন।

সংবাদ সম্মেলনে সার্টিফিকেট ও সদস্য বাণিজ্য, অযোগ্য ব্যবসায়ীদের টাকার বিনিময়ে বাজুসের সদস্য করা এবং ভিন্ন মতাবলম্বীদের অন্যায়ভাবে বাজুস থেকে বহিষ্কারের অভিযোগও করা হয়। নিজেদের প্রতিষ্ঠান বসুন্ধরা গোল্ড রিফাইনারি থেকে উচ্চমূল্যে স্বর্ণ বিক্রির পথ সুগম করতে দেশীয় ও আন্তর্জাতিক বাজারদর উপেক্ষা করে স্বর্ণের দাম নির্ধারণেরও অভিযোগ করা হয়।

এমএএস/এমকেআর/বিএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।