হিসাব জব্দের নির্দেশ

এস আলমের পিএসের অ্যাকাউন্টে ৯৯ কোটি টাকার হদিস

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫১ পিএম, ২৮ আগস্ট ২০২৪

এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলমের ব্যক্তিগত সচিব (পিএস) আকিজ উদ্দিনের সংশ্লিষ্টতা রয়েছে, এমন চারটি প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবে ৯৯ কোটি টাকার হদিস পেয়েছে বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। এরই মধ্যে ব্যাংকগুলোকে এসব হিসাব জব্দ করার নির্দেশ দেওয়া হয়েছে। ফলে ওই অ্যাকাউন্টগুলো থেকে টাকা তোলা বা স্থানান্তরের আর সুযোগ নেই।

একই সঙ্গে বিএফআইইউয়ের নির্দেশনায় আকিজ উদ্দিনের স্ত্রী ও সন্তানের নামে থাকা হিসাব ও তাদের মালিকানাধীন ব্যবসায়িক প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবও স্থগিত করতে বলা হয়েছে।

বুধবার (২৮ আগস্ট) বিএফআইইউ দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কাছে এ সংক্রান্ত নির্দেশনা পাঠিয়েছে।

বিএফআইইউয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জাগো নিউজকে জানিয়েছেন, আকিজ উদ্দিন ও তার পরিবারের হিসাব স্থগিত (জব্দ) করায় এসব হিসাবে লেনদেন বন্ধ থাকবে। আগামী ৩০ দিন এসব হিসাবে তারা কোনো ধরনের লেনদেন করতে পারবেন না। প্রয়োজনে লেনদেন স্থগিতের সময় বাড়ানো হবে।

ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান বরাবর পাঠানো বিএফআইইউর চিঠিতে বলা হয়েছে, লেনদেন স্থগিত করার এ নির্দেশের ক্ষেত্রে মানিলন্ডারিং প্রতিরোধ বিধিমালা সংশ্লিষ্ট ধারা প্রযোজ্য হবে। সংস্থাটির দেওয়া চিঠিতে আকিজ উদ্দিনসহ তার পরিবারের সদস্যদের নাম, জাতীয় পরিচয়পত্রের তথ্য দেওয়া হয়েছে।

সেখানে বলা হয়েছে, কোনো হিসাব স্থগিত করা হলে হিসাব সংশ্লিষ্ট তথ্য বা দলিল (হিসাব খোলার ফরম, কেওয়াইসি ও লেনদেন বিবরণী) চিঠি দেওয়ার তারিখ থেকে পাঁচ কার্যদিবসের মধ্যে তাদের কাছে পাঠানোর জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে বলা হয়েছে।

আলোচিত ও বিতর্কিত এস আলম গ্রুপের চেয়ারম্যানের পিএস আকিজ উদ্দিন-সংশ্লিষ্ট চার প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবে ৯৯ কোটি টাকার হদিস পেয়েছে বিএফআইইউ। তার হিসাব জব্দ করার কারণে ওই অ্যাকাউন্টগুলো থেকে টাকা তোলার সুযোগ বন্ধ হয়ে গেছে। এস আলমের ব্যক্তিগত সচিবের পাশাপাশি আকিজ উদ্দিন ছিলেন ইসলামী ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি)। শেখ হাসিনা সরকার পরিবর্তনের পর তাকে অবাঞ্ছিত ঘোষণা করে ব্যাংকটি।

ইএআর/এমকেআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।