বাণিজ্য উপদেষ্টা

স্বল্প সময়ের জন্য এসেছি, কারও প্রতি বিরাগ-অনুরাগ নেই

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫০ পিএম, ২৮ আগস্ট ২০২৪

স্বল্প সময়ের জন্য দায়িত্ব পালন করতে এসেছেন জানিয়ে অন্তর্বর্তী সরকারের বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ বলেছেন, আমাদের কোনো এজেন্ডা নেই, রাজনৈতিকও না, প্রশাসনিকও না। আমরা আসছি স্বল্প সময়ের জন্য। কারও প্রতি আমাদের কোনো বিরাগ নেই, অনুরাগও নেই।

বুধবার (২৮ আগস্ট) বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘অত্যাবশ্যকীয় পণ্যের উৎপাদন, সরবরাহ ব্যবস্থা, বাজার পরিস্থিতিসহ সার্বিক মূল্য পরিস্থিতি পর্যালোচনা সভা’ শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

আপনারা কোনো রাজনৈতিক সরকার না, সিন্ডিকেটের বিরুদ্ধে কী ধরনের ব্যবস্থা নেবেন? সাংবাদিকদের এমন প্রশ্নে বাণিজ্য উপদেষ্টা বলেন, আমাদের কোনো এজেন্ডা নেই। রাজনৈতিকও না, প্রশাসনিকও না। আমরা আসছি স্বল্প সময়ের জন্য। কারও প্রতি আমাদের কোনো বিরাগ নেই, অনুরাগও নেই।

তিনি বলেন, আমি খুব ভালো আরামে ছিলাম, ব্র্যাক ইউনিভার্সিটিতে পড়াতাম। ভালো একটা লাইফ ছিল। আমার ওয়াইফ কমপ্লেইন করে...। আমাদের জন্য কিন্তু খুব ডিফিকাল্ট সিচুয়েশন। ড. মুহাম্মদ ইউনূসের (অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা) অনেক কাজ আছে। আমাদের মোটামুটি ভালো প্রফেশন আছে। আমাদের কোনো এজেন্ডা নেই। আমরা এ ব্যাপারে কারও সঙ্গে কোনো কম্প্রোমাইজ করবো না।

ব্যবসায়ীদের এলসি খোলার সমস্যা নিয়ে এক প্রশ্নে সালেহউদ্দিন আহমেদ বলেন, ব্যাংকের কিছু সমস্যা আছে। এলসি খুলতে পারে না, সময় লাগছে, অর্থায়নের ব্যাপার আছে।

তিনি বলেন, কিছু কিছু জিনিস আছে বাইরে থেকে ইমপোর্ট করে, বাইরে থেকে যারা পাঠায় বেশিরভাগ প্রাইভেট বা ব্যক্তিমালিকানাধীন। ওরা টাকা না পেলে বন্ধ করে দেয়।

বাণিজ্য উপদেষ্টা আরও বলেন, এলসি একেবারে কমে যায়নি। কিছু কিছু ব্যাংকের সমস্যা আছে। আবার বিদেশি ব্যাংকও ইনভলভ আছে। এগুলো আমরা আলাপ করছি, খুব বেশি সমস্যা হবে না। বাংলাদেশ ব্যাংকের গভর্নর অ্যাকশন নেবেন।

সাম্প্রতিক বন্যা পরিস্থিতি নিয়ে তিনি বলেন, বন্যা পুরো বাংলাদেশে হয়নি। কয়েক জায়গায় হয়েছে। একেবারে প্রত্যন্ত অঞ্চলে ত্রাণ নিয়ে যেতে পারিনি। আমি জানি ত্রাণ প্রচুর আছে, কিন্তু যেতে পারছে না। এটা প্রাকৃতিক দুর্যোগ, জোর করে পানি টেনে আনা যাবে না।

তিনি বলেন, আপনারা জানেন (বন্যায়) ঢাকা-চট্টগ্রামের রাস্তা বন্ধ হয়ে গিয়েছিল। ইমিডিয়েটলি আমি এনবিআর চেয়ারম্যানকে বললাম চট্টগ্রাম বন্দরে অনেক মাল খালাস করতে পারবেন না। এজন্য পানগাঁও ওপেন করে দিলাম।

ডলার সংকট কেটে গেছে বলে মনে করেন কি না- এমন প্রশ্নে সালেহউদ্দিন আহমেদ বলেন, এসেনসিয়াল জিনিস সার, কীটনাশক, জ্বালানি, খাদ্য এগুলোর কোনো কিছুই আটকাচ্ছে না। যেভাবেই হোক বাংলাদেশ সরকার ম্যানেজ করছে। কোথা থেকে দিচ্ছে সেটা আপনারাও জানেন।

তিনি বলেন, কিছু কিছু জায়গা আছে সময় লাগবে, তবে অতি প্রয়োজনীয় কোনো কিছু আটকাবে না। খাদ্যপণ্যের রাশিয়ান একটি জাহাজ ক্লিয়ার করে দিতে বলা হয়েছে।

এমএএস/এমকেআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।