দেশের স্বার্থে ব্যবসায়ীদের কাজ করতে বাণিজ্য উপদেষ্টার আহ্বান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৯ এএম, ২৮ আগস্ট ২০২৪

ব্যক্তিগত স্বার্থ হাসিলের জন্য নয়, দেশের স্বার্থে ব্যবসায়ীদের কাজ করার আহ্বান জানিয়েছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ।

মঙ্গলবার (২৭ আগস্ট) পরিকল্পনা কমিশনে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ’র প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে তিনি এ আহ্বান জানান।

ড. সালেহউদ্দিন বলেন, বিগত দিনে প্রবৃদ্ধি আর মাথাপিছু আয়ের অনেক গল্প মানুষকে শোনানো হয়েছে। ঢাকা শহর থেকে বের হয়ে গ্রামে গিয়ে সেই প্রবৃদ্ধি আর খুঁজে পাওয়া যায় না।

তিনি বলেন, প্রকৃতপক্ষে তখন অর্থের অপচয় হয়েছে। যেসব প্রকল্পের দরকার ছিল না তা নেওয়া হয়েছে। অবৈধ সুবিধা দিতে পাঁচ টাকার কাজ ১০ টাকায় দেওয়া হয়েছে।

এ সময় বিজিএমইএ’র নেতারা বলেন, বাংলাদেশের অর্থনীতির চালিকা শক্তি তৈরি পোশাক খাত। বর্তমান প্রেক্ষাপটে নগদ সহায়তা না পেলে সেক্টরটি ক্ষতিগ্রস্ত হবে। এসময় তারা সরকারের কাছে নগদ সহায়তার পাশাপাশি লোন সহায়তা চান।

তারা বলেন, বর্তমান উপদেষ্টা পরিষদের ওপর ব্যবসায়ী সমাজের আস্থা ও বিশ্বাস আছে। দেশের উন্নয়নে তৈরি পোশাক শিল্প মালিকরা সব ধরনের সহযোগিতা করবে।

এসময় বাণিজ্য সচিব মো. সেলিম উদ্দিন, বিজিএমইএ’র সভাপতি খন্দকার রফিকুল ইসলাম, সাবেক সভাপতি কাজী মনিরুজ্জামান, প্রথম সভাপতি সৈয়দ নজরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন ।

পরে উপদেষ্টা ইন্টারন্যাশনাল চেম্বার্স অব কমার্স অব বাংলাদেশ (আইসিসিবি)-এর এক প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময় করেন।

মতবিনিময় সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম উদ্দিন, আইসিসিবি’র সভাপতি মাহবুবুর রহমান, সহ-সভাপতি এ কে আজাদ, বিকেএমই’র সভাপতি মোহাম্মদ হাতেম, বিজিএমইএ’র সভাপতি খন্দকার রফিকুল ইসলাম, মীর ইনস্ট্রাকশন’র ব্যবস্থাপনা পরিচালক মীর নাসির উদ্দীন, স্কয়ার টেক্সটাইলের ব্যবস্থাপনা পরিচালক তপন চৌধুরী এবং মার্ক এন্ড স্পেন্সারের কান্ট্রি ডিরেক্টর স্বপ্না ভৌমিক অংশ নেন।

সভা শেষে বাণিজ্য উপদেষ্টা গণমাধ্যমকর্মীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। এক প্রশ্নের জবাবে বাণিজ্য উপদেষ্টা বলেন, ব্যবসায়ীদের বলেছি স্বচ্ছতার সঙ্গে সৎ ব্যবসা করেন, আমরা সহযোগিতা করবো। আন্ডার দ্য টেবিল কোনো কাজ হবে না। ভালো লোকের ভালো কাজে তারা (ব্যবসায়ীরা) এক স্টেপ এগিয়ে এলে আমরা দুই স্টেপ এগিয়ে আসবো।

দেশের স্বার্থে ব্যবসায়ীদের কাজ করতে বাণিজ্য উপদেষ্টার আহ্বান

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আরও বেশি বেসরকারি বিনিয়োগ আকৃষ্ট করতে বাংলাদেশে ব্যবসার পরিবেশ উন্নত করতে হবে। এর জন্য শর্ত হলো ব্যবসার পরিবেশ, ব্যবসাকে সহজ করা। অর্থাৎ আমাদের ব্যবসা করার পরিবেশ ঠিক করতে হবে, অন্যথায় বেসরকারি খাত আসবে না।

তিনি আরও বলেন, আমরা চাই ব্যবসা-বাণিজ্যের উন্নতি হোক। যুক্তরাজ্য সরকার অতীতে খুব সহায়ক ছিল এবং আমি আশা করি আগামীদিনেও তারা সহায়ক হবে।

লোন সহায়তা নিয়ে এক প্রশ্নের জবাবে উপদেষ্টা বলেন, এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

ভোজ্যতেল ও চিনি পরিশোধনকারী ব্যবসায়ীদের মতবিনিময়

বাংলাদেশের বৃহৎ ছয় ভোজ্যতেল ও চিনি পরিশোধনকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেছেন বাণিজ্য উপদেষ্টা। বিকেলে পরিকল্পনা কমিশনে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ মতবিনিময় অনুষ্ঠিত হয়।

উপদেষ্টা এ সময় বলেন, আমাদের দেশে নিত্যপণ্যের মধ্যে তেল ও চিনির ব্যাপক ব্যবহার হয়ে থাকে। এগুলোর সরবরাহ চেইন সচল রাখা এবং জনগণের কাছে যৌক্তিক মূল্যে পৌঁছে দেওয়া বর্তমান সরকারের চাওয়া। এক্ষেত্রে ব্যবসায়ীদের সহযোগিতা প্রয়োজন।

এলসি খোলা ও এলসি মার্জিন কমানোর বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে উল্লেখ করে ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, কোনোভাবেই পণ্যের দাম বাড়ানো যাবে না। ব্যবসা-বাণিজ্যে ব্যাড (খারাপ) প্র্যাক্টিস কমাতে হবে।

প্রতি কেজি চিনিতে ব্যবসায়ীদের ৪২ টাকা ভ্যাট ও অন্যান্য ট্যাক্স পরিশোধ করতে হয়। এটা অনায্য উল্লেখ করে ব্যবসায়ীরা বলেন, পৃথিবীর অন্য কোনো দেশে এরকম নেই। বিদ্যমান ভ্যাট ও ট্যাক্স পুনর্নির্ধারণের দাবি জানান তারা।

এ সময় ভোজ্যতেল ও চিনি পরিশোধনকারী ব্যবসায়ীরা দেশে নিত্যপণ্যের চাহিদা ও মজুত পরিস্থিতি সম্পর্কে বাণিজ্য উপদেষ্টাকে অবহিত করেন।

মতবিনিময় সভায় দেশবন্ধু গ্রুপ, মেঘনা গ্রুপ, এস আলম গ্রুপ, টি কে গ্রুপ ও সিটি গ্রুপের প্রতিনিধি অংশ নেন।

এনএইচ/ইএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।