শিবলী রুবাইয়াত-তার ছেলেসহ ১১ ব্যক্তির বিও অ্যাকাউন্ট অবরুদ্ধ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১১:১৬ পিএম, ২১ আগস্ট ২০২৪
বিএসইসির সদ্য সাবেক চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম/ ফাইল ছবি

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ও তার ছেলে জুহায়ের সারার ইসলামের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব অবরুদ্ধ করা হয়েছে। একই সঙ্গ বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সাবেক সভাপতি সায়াদুর রহমান ও তার স্ত্রী ফেরদৌসী বেগমসহ আরও সাতজনের বিও হিসাব অবরুদ্ধ করা হয়েছে।

বাকিরা হলেন, বিতর্কিত বিনিয়োগকারী মো. আবুল খায়ের ওরফে হিরু ও তার স্ত্রী কাজী সাদিয়া হাসান, তার বাবা আবুল কামাল মাতবর, বোন কনিকা আফরোজ ও ভাই সাজেদ মাতবর।

এ তালিকায় আরও রয়েছেন জাবেদ এ মতিন ও সিডব্লিউটি অ্যাসেটের মনিজা চৌধুরী। জাবেদ এ মতিনের সঙ্গে আবুল খায়ের হিরুর ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) নির্দেশের পর পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি থেকে এই ব্যক্তিদের বিও হিসাব অবরুদ্ধ করা হলো।

বিএসইসির দায়িত্বশীল এক কর্মকর্তা বলেন, বিএফআইইউ থেকে এই ব্যক্তিদের ব্যাংক হিসাব অবরুদ্ধ করা হয়েছে। এরপর তাদের বিও হিসাব অবরুদ্ধ করতে চিঠি দেওয়া হয়। তার পরিপ্রেক্ষিতে আলোচিত এই ব্যক্তিদের বিও হিসাব অবরুদ্ধের নির্দেশ দেওয়া হয়।

এর আগে, মঙ্গলবার (২০ আগস্ট) বিএফআইইউয়ের নির্দেশে এই ব্যক্তিদের ব্যাংক হিসাব জব্দ করা হয়। এ সংক্রান্ত চিঠিতে প্রতিষ্ঠানটি বলেছিল, উল্লিখিত ব্যক্তি ও তাদের স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নামে অতীত-বর্তমানে কোনো হিসাব থাকলে তা ৩০ দিনের জন্য স্থগিত করা হলো।

চিঠিতে আরও বলা হয়, এসব হিসাবের বিস্তারিত তথ্য আগামী পাঁচ কার্যদিবসের মধ্যে বিএফআইইউয়ের কাছে জমা দিতে হবে। একই সঙ্গে আগামী ৩০ দিন এসব ব্যক্তি ও তাদের স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠানের হিসাবে কোনো লেনদেন করা যাবে না। তবে তদন্তের প্রয়োজনে ব্যাংক হিসাবে লেনদেন স্থগিত রাখার সময় বাড়ানো যাবে।

এমএএস/এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।