এস আলমের নিয়ন্ত্রণে থাকা ৬ ব্যাংকের ঋণ-এলসিতে বিধিনিষেধ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:৩২ পিএম, ১৯ আগস্ট ২০২৪

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এস আলমের নিয়ন্ত্রণে থাকা ছয়টি ব্যাংকের নতুন করে ঋণ বিতরণ ও আগের ঋণ নবায়ন করতে পারবে না। ঋণ বিতরণের সঙ্গে আমদানি এলসি খুলতেও বিধিনিষেধ আরোপ করেছে বাংলাদেশ ব্যাংক।

এস আলম গ্রুপের নিয়ন্ত্রণে থাকা ব্যাংকগুলোর মধ্যে রয়েছে- ইসলামী ব্যাংক বাংলাদেশ, সোশ্যাল ইসলামী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, গ্লোবাল ইসলামী ব্যাংক ও বাংলাদেশ কমার্স ব্যাংক।

সোমবার (১৯ আগস্ট) কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানায়, ছয় ব্যাংককে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নতুন করে ঋণ বিতরণ এবং আগের ঋণ নবায়নও করতে পারবে না। এসব ব্যাংক এখন থেকে নতুন করে কোনো আমদানি এলসিও খুলতে পারবে না।

আরও পড়ুন

গত সপ্তাহে এস আলমের মালিকানাধীন ছয় ব্যাংকসহ মোট নয়টি ব্যাংকের ইস্যুকৃত এক কোটি টাকা বা তার বেশি টাকার চেক নিজ নিজ ব্যাংক থেকে বা অন্য কোনো ব্যাংকের মাধ্যমে নগদায়ন বন্ধের নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক।

এস আলম গ্রুপের নিয়ন্ত্রণাধীন ব্যাংকসহ মোট ৯ ব্যাংকই আর্থিক সংকট চরমে। দীর্ঘদিন ধরে কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে সিআরআর ও এসএলআর বজায় রাখতে হিমশিম খাচ্ছে এ ব্যাংকগুলো। তাদের চলতি হিসাবেও বড় ঘাটতি রয়েছে।

ইএআর/ইএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।