সিন্ডিকেট বন্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে বলেছেন বাণিজ্য উপদেষ্টা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫৪ পিএম, ১৮ আগস্ট ২০২৪

বাজারে সিন্ডিকেট বন্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে নির্দেশনা দিয়েছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ। রোববার (১৮ আগস্ট) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ নির্দেশনা দেন।

সিন্ডিকেট নিয়ন্ত্রণে কি ভূমিকা রাখবেন জানতে চাইলে উপদেষ্টা বলেন, রাজধানীর কারওয়ান বাজারেই একটা পণ্য চারবার হাতবদল হয়। এগুলো প্রিজামপটিভ মানি, এত টাকায় বিক্রি করলে এত টাকা পাওয়া যাবে। এভাবে টাকা আদায় করা হয়। এগুলো বন্ধ করতে হবে। চাঁদাবাজি হয়। একটা ট্রাক ঢাকা পর্যন্ত আসতে সাত হাজার টাকা লাগে, কেউ একজন আমাকে বলেছিল।

তবে এটা কিন্তু বাণিজ্য কিংবা অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব নয়। এটা যাদের দায়িত্ব, তাদের সঙ্গে কথা বলবো-বলেন বাণিজ্য উপদেষ্টা।

সিন্ডিকেট বন্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে বলেছেন বাণিজ্য উপদেষ্টা

ছাত্র-জনতার অভ্যুত্থানের পর অনেকে আত্মগোপনে গেছেন। নতুন করে চাঁদাবাজ তৈরি হবে না, সেই নিশ্চয়তা কী? সাংবাদিকরা এমন প্রশ্ন করলে তিনি বলেন, আমার কাছে অনেক প্রতিবেদন আসছে। চাল কিনবে চাতাল থেকে, এক গ্রুপ নিয়ে চলে গেছে, আরেক গ্রুপ এসে আবার চাঁদা দাবি করেছে। তখন আমি বলেছি তাৎক্ষণিকভাবে ডেপুটি কমিশনারকে বলো খোঁজ-খবর নিতে যাতে ভালো ব্যবসায়ীরা বাধাপ্রাপ্ত না হন। আমি জানি এক গোষ্ঠী গেলে নতুন আরেক গোষ্ঠী আসবে।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশকে (টিসিবি) কোনো নির্দেশনা দেওয়া হয়েছে কি না জানতে চাইলে সালেহউদ্দিন বলেন, তাৎক্ষণিকভাবে খোলাবাজারে কিছু বিক্রি করতে হবে।

তবে সবকিছু একদিনে প্রত্যাশা করা যাবে না-এমন মন্তব্য করে এই উপদেষ্টা বলেন, হঠাৎ করে সবকিছু বন্ধ করে দিলে লোকজন ভুক্তভোগী হবেন।

এসময়ে এক কর্মকর্তা বলেন, নিরাপত্তা পরিস্থিতির কারণে টিসিবির ডিস্ট্রিবিউশন স্থগিত আছে। পর্যবেক্ষণ করা হচ্ছে। খুব অল্প সময়ের মধ্যেই এটা চালু করা হবে।

এমএএস/এমআইএইচএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।