গভর্নর হতে পারেন আহসান এইচ মনসুর

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৫৩ পিএম, ১৩ আগস্ট ২০২৪
ড. আহসান এইচ মনসুর/ফাইল ছবি

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সাবেক কর্মকর্তা ড. আহসান এইচ মনসুরকে বাংলাদেশে ব্যাংকের নতুন গভর্নর হিসেবে নিয়োগ দিতে পারে সরকার। এজন্য আইনে বয়সের শর্ত শিথিল করা হতে পারে। শর্ত শিথিল করে তাকে আজই গভর্নর নিয়োগ দেওয়া হতে পারে।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, বর্তমান আইনে ৬৭ বছরের বেশি কাউকে গভর্নর নিয়োগ দেওয়ার সুযোগ নেই। আহসান এইচ মনসুরের বয়স ৬৭ বছরের বেশি। এ কারণে তাকে গভর্নর নিয়োগ দিতে হলে আইন সংশোধন করতে হবে।

সূত্রটি জানিয়েছে, আজ বিকেল সাড়ে ৪টায় প্রধান উপদেষ্টার সভাপতিত্বে উপদেষ্টা পরিষদের বৈঠক অনুষ্ঠিত হবে। ওই বৈঠকে গভর্নর নিয়োগের ক্ষেত্রে বয়সের শর্ত শিথিল করার সিদ্ধান্ত নেওয়া হতে পারে। বৈঠকে বয়েসের শর্ত শিথিল করা হলে আজই আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হতে পারে।

আরও পড়ুন

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের দায়িত্বশীল এক কর্মকর্তা বলেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে আহসান এইচ মনসুরকে নিয়োগ দেওয়া হতে পারে। তবে এটি এখনো নিশ্চিত নয়। কারণ বয়সের একটা বিষয় আছে। বয়সের বিষয়টি শিথিল করা হলে, সিদ্ধান্ত নেওয়া হবে। সিদ্ধান্ত হলে আজ বিকেল ৫টার পর গভর্নর নিয়োগ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হতে পারে।

ছাত্র-জনতার আন্দোলনের মুখে সরকার পতনের পর গত ৯ আগস্ট গভর্নর পথ থেকে পদত্যাগ করেন আব্দুর রউফ তালুকদার। নতুন গভর্নর তার স্থলাভিষিক্ত হবেন।

এমএএস/এমএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।