বাইরের টাকা ইচ্ছেমতো খরচ নয়: ড. সালেহউদ্দিন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২:২৩ পিএম, ১৩ আগস্ট ২০২৪
অর্থ ও পরিকল্পনা উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ

বাংলাদেশের অর্থ অপচয় বন্ধ করতে হবে বলে জানিয়েছেন অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ। তিনি বলেন, প্রকল্পের বাস্তবতা ও বরাদ্দ কী হবে এটা নিয়ে আলোচনা হয়েছে। বাইরের টাকা ইচ্ছেমতো খরচ নয়। স্বচ্ছতা ও জবাবদিহি ছাড়া কিছু চলবে না।

মঙ্গলবার (১৩ আগস্ট) পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসিতে পরিকল্পনা কমিশন, মন্ত্রণালয়, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিবদের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

ড. সালেহউদ্দিন বলেন, ব্যবসা-বাণিজ্য ও জীবন-জীবিকার প্রকল্প চালু রাখা হবে। বড় বা মেগা প্রকল্পের অর্থছাড় বড় হয়, তাই এ বিষয়ে পরে মিটিং করে সিদ্ধান্ত নেওয়া হবে।

আরও পড়ুন

বার্ষিক কর্মসূচি বাস্তবায়ন প্রসঙ্গে তিনি বলেন, এটা নিয়ে চিন্তা করার কারণ। অনেক প্রকল্প পরিচালক (পিডি) চার প্রকল্পের দায়িত্বে। চারটি প্রকল্পে দায়িত্ব মানে চারটি গাড়ি। এটা চলবে না। আমি অ্যাসেস (মূল্যায়ন) করে দেবো। অনেকে কম টাকা ব্যয় করতে পারে না। ক্লাইমেট বিরাট ব্যাপার, বন্যা হয়, পরিবেশের নামে অনেক টাকা খরচ হয়। প্রকল্পে সমন্বয়হীনতা আছে, এটা দূর করতে হবে।

মূল্যস্ফীতি প্রসঙ্গে এই উপদেষ্টা বলেন, মূল্যস্ফীতি নিয়ে আমাদের মাথাব্যথা আছে। সাপ্লাইচেইন নেই। ৬ টাকার বেগুন ৮০ টাকা টাকায় কেন? বাজার মনিটরিং নিয়ে কাজ করবো। কিছু বন্ধু-বান্ধব রাস্তায় দাঁড়িয়ে থাকে, পরিবহনে টাকা তোলে, তাদের বলবো দাঁড়িয়ে থাকবেন না।

এমওএস/ইএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।