ছাত্র আন্দোলনে নিহতদের প্রতি ঢাকা চেম্বারের শোক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:০৮ পিএম, ১১ আগস্ট ২০২৪

সম্প্রতি ঘটে যাওয়া ছাত্র আন্দোলনে নিহত ও আহতদের প্রতি শোক প্রকাশ করছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। একই সঙ্গে নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের প্রতি শোক ও সমবেদনা জ্ঞাপন করা হয়েছে। এই ঘটনায় যাদের জীবন-জীবিকা ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের প্রতি সহমর্মিতা প্রকাশ করছে ডিসিসিআই।

এমন কঠিন সময়ে জাতিকে একত্রিত করার দায়িত্বভার গ্রহণ করার জন্য অন্তর্বর্তী সরকারকে অভিনন্দন ও স্বাগত জানাচ্ছে ডিসিসিআই। এই অন্তর্বর্তী সরকারের সাফল্য কামনা করে এবং তাদের হাত ধরে দেশের আইনশৃঙ্খলা, অর্থনৈতিক পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরে আসুক সেই প্রত্যাশা জানাচ্ছে ডিসিসিআই। একই সঙ্গে গণতান্ত্রিক রাজনৈতিক পরিবেশ ফিরে আসবে সেই কামনা করছে প্রতিষ্ঠানটি।

ডিসিসিআই যত দ্রুত সম্ভব বিভিন্ন নাশকতা ও নৈরাজ্য বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য অন্তর্বর্তীকালীন সরকারকে অনুরোধ করছে। বর্তমান প্রেক্ষাপটে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে নিয়ে আসা এবং অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখাই হবে সর্বোচ্চ অগ্রাধিকারপ্রাপ্ত বিষয়। এ ব্যাপারে ডিসিসিআই সরকারকে আইনের শাসন প্রতিষ্ঠা ও সুশাসন নিশ্চিতের মাধ্যমে ন্যায়বিচার প্রতিষ্ঠারও অনুরোধ জানাচ্ছে।

অর্থনৈতিক কার্যক্রম শুরু করা প্রয়োজন। সাম্প্রতিক পরিস্থিতির কারণে সৃষ্ট ক্ষয়-ক্ষতি কাটিয়ে উঠতে বেসরকারি খাতের প্রয়োজন দ্রুত এবং প্রয়োজনীয় সহায়তা। রাজনৈতিক এবং আইনি পরিবেশ নিশ্চিতের মাধ্যমে অর্থনৈতিক পুনরুদ্ধারের সুবিধার্থে একটি অনুকূল পরিবেশ চালু করতে হবে। একটি স্থিতিশীল রাজনৈতিক পরিবেশ নিশ্চিত করার মাধ্যমে আমরা দেশে ও বিদেশে আমাদের ব্যবসা-বাণিজ্যের আস্থা পুর্নগঠন করতে সক্ষম হবো। একটি টেকসই অর্থনৈতিক পুনরুদ্ধার প্রক্রিয়ার মাধ্যমে সাম্প্রতিক ক্ষয়-ক্ষতির পরিনতি কাটিয়ে উঠতে অন্তর্বর্তী সরকার বেসরকারিখাত এবং রাজনৈতিক দলগুলোসহ সব স্টেকহোল্ডারদের কাছ থেকে সম্মলিত প্রচেষ্টা গ্রহণের আহ্বান জানাচ্ছে ডিসিসিআই।

অর্থনীতির ক্ষতি ও অন্যান্য ক্ষয়-ক্ষতি বিবেচনায় নবগঠিত অন্তর্বর্তী সরকারকে ভাবমূর্তি পুনরুদ্ধার এবং ইতিবাচক প্রবৃদ্ধির ধারা পুনর্বহালের জন্য পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানাচ্ছে ঢাকা চেম্বার।

এই বিষয়ে সরকারকে আর্থিক খাতের স্থিতিশীলতা, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, বৈদেশিক মুদ্রার রিজার্ভের স্থিতিশীলতা, পুঁজিবাজারের সংস্কার, জাতীয় রাজস্ব বৃদ্ধি, আইনের শাসন প্রতিষ্ঠার মাধ্যমে দুর্নীতি হ্রাস এবং সিএমএসএমই খাতের পুনরুদ্ধারসহ অগ্রাধিকার ভিত্তিতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আহ্বান জানায় ডিসিসিআই।

ডিসিসিআই বলছে, আমরা বিশ্বাস করি অর্থনীতির পুর্নগঠন প্রক্রিয়া পুনরুদ্ধারের জন্য অন্তর্বর্তী সরকার কার্যকরী পদক্ষপে গ্রহণ করতে পারবে। ডিসিসিআই জাতির উন্নয়ন এবং সামগ্রিক অর্থনৈতিক পরিস্থিতি পুনরুদ্ধারের স্বার্থে অন্তর্বর্তীকালীন সরকারের সঙ্গে একসঙ্গে কাজ করতে আগ্রহী।

এমআইএইচএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।