ডলারের হিসাব ভুল দিচ্ছে অনেক ব্যাংক

বৈদেশিক মুদ্রা লেনদেনের তথ্য ৮ কর্মঘণ্টার মধ্যে পাঠানোর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১৮ পিএম, ৩১ জুলাই ২০২৪
ফাইল ছবি

ব্যাংকগুলোর কি পরিমাণ বৈদেশিক মুদ্রার লেনদেন করে তার তথ্য নিয়মিত কেন্দ্রীয় ব্যাংকে পাঠানোর নির্দেশনা রয়েছে। তবে অনেক ব্যাংক সে নির্দেশনা মানছে না। কিছু ব্যাংক বৈদেশিক মুদ্রার লেনদেনের হিসাব বিলম্বে পাঠাচ্ছে, আবার কিছু ব্যাংক ভুল তথ্য দিচ্ছে।

এতে বাংলাদেশ ব্যাংকের ব্যালেন্স অব পেমেন্ট হিসাবায়ন এবং মুদ্রানীতি প্রণয়ন ও তা বাস্তবায়নে নানাবিধ সমস্যা তৈরি হচ্ছে। এর পরিপ্রেক্ষিতে ফরেন এক্সচেঞ্জ ড্যাশবোর্ডে সঠিক তথ্য লেনদেনের আট কর্মঘণ্টার মধ্যে পাঠাতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (৩১ জুলাই) ফরেন এক্সচেঞ্জ অপারেশন ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে সব ব্যাংকের প্রধান নির্বাহী বরাবর পাঠানো হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়, ‘নিয়মিত বৈদেশিক মুদ্রার লেনদেন রিপোর্ট করার নির্দেশনা থাকলে অনেক ব্যাংক ড্যাশবোর্ডে ভুল ও বিলম্বে রিপোর্টিংয়ের কারণে ব্যালেন্স অব পেমেন্ট হিসাব এবং মুদ্রানীতি প্রণয়ন ও তা বাস্তবায়নে নানাবিধ সমস্যার সৃষ্টি হচ্ছে। এর পরিপ্রেক্ষিতে এখন থেকে আমদানির ক্ষেত্রে কন্ট্রাক্ট বা এলসি স্থাপন ও রপ্তানির ক্ষেত্রে কন্ট্রাক্ট বা এলসি প্রাপ্তি এবং বৈদেশিক মুদ্রায় যেকোনো মূল্য পরিশোধ ও প্রাপ্তির ৮ কর্মঘণ্টার মধ্যে ড্যাশবোর্ডে তথ্য দিতে হবে।’

‘ড্যাশবোর্ডের বিভিন্ন মডিউলের নির্ধারিত টেমপ্লেটে সঠিক ও পূর্ণাঙ্গ তথ্য দিতে হবে। ড্যাশবোর্ডে রিপোর্টিং তদারকির জন্য ব্যাংকের প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিভাগের মাধ্যমে কার্যকর তদারকি ব্যবস্থা গড়ে তোলা। ফরেন এক্সচেঞ্জ ড্যাশবোর্ডে রিপোর্টিং বিষয়ে এর আগে জারি করা সব সার্কুলার, সার্কুলার লেটার ও অন্যান্য নির্দেশনা যথারীতি বলবৎ থাকবে এবং পরিপালন নিশ্চিত করতে হবে। ফরেন এক্সচেঞ্জ সংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের যাচিত তথ্য, বিবরণী, নথিপত্র ইত্যাদি নির্ধারিত সময়ের মধ্যে সঠিকতা নিশ্চিত করে পাঠাতে হবে।’

ইএআর/এমএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।