আরও ১০ হাজার নির্মাণ শ্রমিককে প্রশিক্ষণ দেবে রিহ্যাব

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪৮ পিএম, ৩০ জুলাই ২০২৪
অর্থ মন্ত্রণালয়ের স্কিলস ফর ইন্ডাস্ট্রি কমপিটিটিভনেস অ্যান্ড ইনোভেশন প্রোগ্রামের (সিসিপ) সঙ্গে চুক্তি করেছে রিহ্যাব/জাগো নিউজ

আবাসন খাতে নতুন করে আরও ১০ হাজার দক্ষ শ্রমিক তৈরি করতে প্রশিক্ষণের ব্যবস্থা করবে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)। এজন্য অর্থ মন্ত্রণালয়ের স্কিলস ফর ইন্ডাস্ট্রি কমপিটিটিভনেস অ্যান্ড ইনোভেশন প্রোগ্রামের (সিসিপ) সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে তারা। মঙ্গলবার (৩০ জুলাই) সকালে প্রবাসী কল্যাণ ভবনে এই চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তিতে সই করেন রিহ্যাব প্রেসিডেন্ট মো. ওয়াহিদুজ্জামান। এসময় রিহ্যাবের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট লিয়াকত আলী ভূইয়া, ভাইস প্রেসিডেন্ট (ফাইন্যান্স) আব্দুর রাজ্জাক ও এসইআইপি-রিহ্যাব প্রকল্পের চিফ কো-অর্ডিনেটর কাজী আবুল কাশেম উপস্থিত ছিলেন। সিসিপ এর পক্ষে স্বাক্ষর করেন নির্বাহী প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) মোহাম্মদ ওয়ালিদ হোসেন। সিসিপের ঊর্দ্ধতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

রিহ্যাবের প্রেসিডেন্ট মো. ওয়াহিদুজ্জামান বলেন, এর আগে রিহ্যাব দেশের বিভিন্ন ট্রেনিং ইনস্টিটিউটের মাধ্যমে প্রায় ২১ হাজার নির্মাণ শ্রমিককে সফলভাবে প্রশিক্ষণ প্রদান করেছে। যাদের মধ্যে প্রায় ৯০ শতাংশ বিভিন্ন ডেভেলপার কোম্পানিসহ বিদেশে চাকরি করছেন এবং দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন।

আরও পড়ুন

সিসিপের নির্বাহী প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) মোহাম্মদ ওয়ালিদ হোসেন বলেন, রিহ্যাব এর আগে প্রায় ২১ হাজার জনকে দক্ষতার সঙ্গে প্রশিক্ষণ দিয়েছে। তাদের প্রশিক্ষণের মান খুবই সন্তোষজনক। এই প্রশিক্ষণে নারী শিক্ষার্থীর সংখ্যা ছিল অভূতপূর্ব। আগামীতে রিহ্যাব নির্মাণ খাতে উচ্চতর প্রশিক্ষণ প্রদানে ব্যাপক অবদান রাখবে এমন প্রত্যাশার কথা তিনি ব্যক্ত করেন।

সম্পূর্ণ বিনামূল্যে এ প্রশিক্ষণ দেওয়া হবে। একই সঙ্গে তাদের বৃত্তি দেওয়া হবে। ইলেকট্রিক্যাল ইন্সটলেশন অ্যান্ড মেইনটেনেন্স, প্ল্যাম্বিং অ্যান্ড পাইপ ফিটিংস, ম্যাশিনারি অ্যান্ড স্টিল বাইন্ডিং, টাইলস অ্যান্ড মার্বেল ওয়ার্কস এই ৪টি ট্রেডে উচ্চতর প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণের মেয়াদ হবে চার মাস। প্রশিক্ষণ শেষে দেশে ও বিদেশে কর্মসংস্থানের সুযোগ থাকবে।

ইএআর/এসআইটি/এমএমএআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।