রোহিঙ্গা ও স্থানীয়দের জন্য দুটি প্রকল্প বাস্তবায়নের অনুমোদন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৩৮ পিএম, ২৮ জুলাই ২০২৪
ফাইল ছবি

বিশ্বব্যাংকের ঋণ ও অনুদানের পাশাপাশি সরকারি অর্থায়নে বাংলাদেশে বসবাস করা রোহিঙ্গা জনগোষ্ঠী এবং কক্সবাজারের স্থানীয় জনগণের জীবনমান উন্নয়নে আট হাজার ৪৮২ কোটি টাকার দুটি প্রকল্প অনুমোদন করেছে সরকার। রোহিঙ্গা ও সংশ্লিষ্ট স্থানীয়দের জন্য গৃহীত প্রকল্পে বিশ্বব্যাংক থেকে এই প্রথম বাংলাদেশ ঋণ নিয়েছে। দুটি প্রকল্প মাঠ পর্যায়ে বাস্তবায়নের জন্য অনুমোদন দিয়েছে পরিকল্পনা কমিশন।

রোববার (২৮ জুলাই) পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের সিনিয়র সহকারী প্রধান মো. আনোয়ার পারভেজের সই করা চিঠিতে এই অনুমোদন দেওয়া হয়।

পরিকল্পনা কমিশন জানায়, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, স্বাস্থ্য সেবা বিভাগ, মাইলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সমন্বিতভাবে প্রকল্পটি বাস্তবায়ন করবে। প্রকল্পের আওতায় বিভিন্ন কম্পোনেন্ট সংস্থানকৃত বিভিন্ন ভাতা সম্মানীসহ ও একই ধরনের কাজের জন্য ব্যয়ের হার ও পরিমাণ প্রযোজ্যতা অনুসারে ব্যয় করতে হবে।

প্রকল্প দুটি ২০২৪ সালের জুন থেকে ২০২৮ সালের জুন মেয়াদে বাস্তবায়িত হবে। অবকাঠামো নির্মাণ সংক্রান্ত প্রথম প্রকল্পের নাম হোস্ট অ্যান্ড ফোরসিভলি ডিসপ্লেসড মিয়ানমার ন্যাশনালস/ডিসপ্লেসড রোহিঙ্গা পপুলেশন ইনহ্যান্সমেন্ট অব লাইভস থ্রু আ মাল্টিসেক্টরাল অ্যাপ্রোচ প্রজেক্ট। প্রকল্পের মোট ব্যয় চার হাজার ৮২ কোটি টাকা। এর মধ্যে বিশ্বব্যাংক ঋণ হিসেবে প্রায় দুই হাজার ৩৩০ কোটি এবং অনুদান হিসেবে এক হাজার ৪৮৫ কোটি টাকা দেবে। সরকার দেবে প্রায় ২৬৭ কোটি টাকা।

প্রকল্পটি বাস্তবায়িত হবে বান্দরবান সদর, নাইক্ষ্যংছড়ি ও লামা, কক্সবাজারের সব উপজেলা, নোয়াখালী সদর, ভাসানচর, সুবর্ণচর, হাতিয়া, চাটখিল, সোনাইমুড়ী, কবিরহাট, কোম্পানিগঞ্জ, সেনবাগ ও বেগমগঞ্জে।

প্রকল্পের আওতায় সড়ক নির্মাণ ও উন্নয়ন, আট মেগাওয়াট সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপন ও বিতরণ অবকাঠামো নির্মাণ, নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন সুবিধা বৃদ্ধি, জলবায়ু সহনশীল অবকাঠামো নির্মাণ, পরিবেশগত প্রভাব ও ক্ষয়ক্ষতি নিরূপণসহ কিছু কাজ করা হবে।

ইনক্লুসিভ সার্ভিসেস অ্যান্ড অপরচুনিটি ফর হোস্ট কমিউনিটি অ্যান্ড ফোরসিভলি ডিসপ্লেসড মিয়ানমার ন্যাশনাল পপুলেশন প্রজেক্ট প্রকল্পের খরচ ধরা হয়েছে চার হাজার ৪০১ কোটি টাকার বেশি। যার মধ্যে বিশ্বব্যাংকের ঋণ দুই হাজার ১৪৫ কোটি টাকা এবং অনুদান এক হাজার ৭৫৯ কোটি টাকা।

এমওএস/এমআইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।