বরিশালে ‘হাইড্রোলিক হর্ন’ প্রতিরোধে রাজনৈতিক নেতাদের ঐকমত্য

বিজ্ঞাপন বার্তা বিজ্ঞাপন বার্তা
প্রকাশিত: ০৬:২৭ পিএম, ১৩ জুলাই ২০২৪

গাড়ির ‘হাইড্রোলিক হর্ন’ ব্যবহারে শব্দ দূষণ এবং নিরাপত্তার ঝুঁকি প্রতিরোধে বরিশালে এক নাগরিক কর্মসূচিতে স্থানীয় রাজনৈতিক নেতারা সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়েছেন। শনিবার নগরীর ‘ইউরো কনভেনশন সেন্টার’ থেকে শুরু হয়ে র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শেষ হয়।

র‌্যালিতে অংশগ্রহণ করেন আওয়ামী লীগের জেলা কমিটির সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনুস, বিএনপি জেলা (দক্ষিণ) সদস্য সচিব আবুল কালাম শাহীন, জাতীয় পার্টির জেলা আহ্বায়ক একেএম মুরতজা আবেদীন, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) পরিচালক জিয়াউর রহমান, বরিশাল মেট্রোপলিটন পুলিশের সহকারী কমিশনার মোহাম্মদ আব্দুল লতিফ, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক জাকির হোসেন, ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের উপ-পরিচালক দিপু হাফিজুর রহমানসহ স্থানীয় ব্যক্তিরা।

এ সময় আয়োজক মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরামের আহ্বায়ক মোয়াজ্জেম হোসেন চুন্নু, সিনিয়র যুগ্ম আহ্বায়ক একেএম মোস্তফা, সদস্য ফারজানা রোজিসহ বিভিন্ন যুব সংগঠনের নেতা, ট্রাফিক বিভাগের কর্মকর্তা এবং ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের অন্যান্য কর্মকর্তারা যোগ দেন এই কর্মসূচিতে।

ইউএসএআইডির অর্থায়নে এসপিএল প্রকল্পের আওতায় ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সহায়তায় গঠিত মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরাম এই সচেতনতা কার্যক্রম পরিচালন করেন।

র্যালি পরবর্তী আলোচনায় বক্তারা হাইড্রোলিক হর্নের ক্ষতিকারক প্রভাব সম্পর্কে আলোচনা করেন। জনসাধারণের জন্য নিরাপত্তা ঝুঁকি নিয়েও আলোচনায় হয়। নিরপদ ও নির্মল পরিবেশ নিশ্চিতে হাইড্রোলিক হর্ন বিক্রি ও ব্যবহারকে নিরুৎসাহিত করার আহ্বান জানানো হয় র্যালি থেকে।

বরিশালে ‘হাইড্রোলিক হর্ন’ প্রতিরোধে রাজনৈতিক নেতাদের ঐকমত্য

হাইড্রোলিক হর্নের স্বাস্থ্যগত ঝুঁকি বিষয়ে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক ড. বেলাল হোসেন জানান, অতিমাত্রার শব্দের কারণে মানসিক ও শারীরিক সমস্যাও হতে পারে। পাশাপাশি শব্দদূষণের কারণে মানুষ বধিরতায় আক্রান্ত হবেন।

এছাড়া ক্ষুধামন্দা, রক্তচাপ বেড়ে যাওয়া, কাজে মনোযোগী হতে না পারা, কানের মধ্যে ভোঁ ভোঁ করাসহ হৃদরোগের সমস্যাও হতে পারে। বিকট শব্দের কারণে শিশুরা অনেক বেশি ভয় পেয়ে মানসিক সমস্যায় পড়তে পারে বলে জানান এই চিকিৎসক।

বাংলাদেশে হাইড্রোলিক হর্ন আইনত নিষিদ্ধ হলেও কার্যকরভাবে এই নির্দেশনা কার্যকর না। হাইড্রোলিক হর্ন শিশুদের গুরুতর স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মান অনুযায়ী ৬০ ডলবির শব্দ অস্থায়ী বধিরতা ও ১০০ ডলবি শ্রবন প্রতিবন্ধী করে দিতে পারে। র্যালিতে অংশগ্রহণকারীরা স্থানীয় দোকান ও গুরুত্ব প্রতিষ্ঠানে হাইড্রোলিক হর্নের নেতিবাচক প্রভাব সম্পর্কে তথ্যমূলক লিফলেট বিতরণ করেন।

এমআরএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।