পাঁচদিনে দেশবন্ধুর দাম বাড়লো সাড়ে ৫২ কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:২২ পিএম, ১৩ জুলাই ২০২৪
ফাইল ছবি

গত সপ্তাহে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবসেই দেশের শেয়ারবাজারে মূল্যসূচকের পতন হয়েছে। সেই সঙ্গে বড় অঙ্কে কমেছে বাজার মূলধন। এমন বাজারেও দাম বাড়ার ক্ষেত্রে কিছু প্রতিষ্ঠান দাপট দেখিয়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি দাপট দেখিয়েছে দেশবন্ধু পলিমার।

গত সপ্তাহে বিনিয়োগকারীদের একটি অংশের কাছে কোম্পানিটি আগ্রহের শীর্ষ চলে আসে। ফলে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার শীর্ষ স্থানটি দখল করেছে এই প্রতিষ্ঠানটি। সপ্তাহের ব্যবধানে কোম্পানিটির শেয়ারের দাম সম্মিলিতভাবে বেড়েছে সাড়ে ৫২ কোটি টাকার বেশি।

গত সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ২৯ দশমিক ৮৬ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম বেড়েছে ৮ টাকা ৬০ পয়সা। এতে এক সপ্তাহের ব্যবধানে সম্মিলিতভাবে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ৫২ কোটি ৭৭ লাখ ৪০ হাজার টাকা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ৩৭ টাকা ৪০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ছিল ২৮ টাকা ৮০ পয়সা।

শেয়ারের দামে এমন উত্থান হওয়া কোম্পানিটি সর্বশেষ ২০২৩ সালের ৩০ জুন সমাপ্ত বছরে বিনিয়োগকারীদের আড়াই শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। তার আগে ২০২২ ও ২০২১ সালে ৫ শতাংশ করে নগদ লভ্যাংশ দেয়। তার আগে ২০২০, ২০১৯ ও ২০১৮ সালেও কোম্পানিটি ৫ শতাংশ করে নগদ লভ্যাংশ দেয়।

এদিকে সর্বশেষ প্রকাশিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটি ২০২৩ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত নয় মাসের ব্যবসায় কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা করেছে ২৪ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে শেয়ারপ্রতি ৪ পয়সা মুনাফা হয়।

২০১১ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া কোম্পানিাটির পরিশোধিত মূলধন ৬১ কোটি ৩৬ লাখ টাকা। আর শেয়ার সংখ্যা ৬ কোটি ১৩ লাখ ৬৫ হাজার ১৫০টি। এরমধ্যে ৩৩ দশমিক ৫৪ শতাংশ আছে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে। বাকি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৫৩ দশমিক শূন্য ১ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৩ দশমিক ৪৫ শতাংশ শেয়ার আছে।

দেশবন্ধুর পরই গত সপ্তাহে দাম বাড়ার তালিকায় ছিল গ্লোবাল হেভি কেমিক্যাল। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ২৯ দশমিক ১৯ শতাংশ। ২০ দশমিক ২৩ শতাংশ দাম বাড়ার মাধ্যমে পরের স্থানে রয়েছে স্যালভো কেমিক্যাল।

এছাড়া গত সপ্তাহে দাম বাড়ার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- রিপাবলিক ইন্স্যুরেন্সের ১৭ দশমিক ২৯ শতাংশ, আফতাব অটোমোবাইলসের ১৫ দশমিক ২০ শতাংশ, এনআরবি ব্যাংকের ১৫ শতাংশ, বিচ হ্যাচারির ১৪ দশমিক ৫৭ শতাংশ, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগের ১৪ দশমিক ৫৬ শতাংশ, কাট্টালী টেক্সটাইলের ১৪ দশমিক ৪৯ শতাংশ এবং এইচআর টেক্সটাইলের ১৩ দশমিক শূন্য ৩ শতাংশ দাম বেড়েছে।

এমএএস/এমএইচআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।