১৩ বছরেও অনিশ্চিত খুলনা কারাগার নির্মাণ প্রকল্পের কাজ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪৯ পিএম, ০৯ জুলাই ২০২৪
ছবি: খুলনা কারাগার

খুলনা জেলা কারাগার নির্মাণ প্রকল্পের কাজ ১৩ বছরেও অনিশ্চিত হয়ে পড়েছে। প্রকল্পের মেয়াদ বৃদ্ধির সঙ্গে সঙ্গে ব্যয়ও বেড়েছে দ্বিগুণ। পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) প্রকাশিত নিবিড় পরিবীক্ষণ সমীক্ষার চূড়ান্ত প্রতিবেদনে উঠে এসেছে এসব তথ্য। প্রকল্পটি বাস্তবায়ন করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আওতায় কারা অধিদপ্তর এবং গণপূর্ত অধিদপ্তর।

বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) জানায়, ‘খুলনা জেলা কারাগার নির্মাণ’ প্রকল্পের মূল অনুমোদিত ব্যয় ছিল ১৪৪ কোটি ৪৮ লাখ টাকা। প্রথম সংশোধনের মাধ্যমে ব্যয় ১০৬ কোটি ৭২ লাখ টাকা বাড়িয়ে করা হয় ২৫১ কোটি ২ লাখ টাকা। এতেও কাজ শেষ হয়নি। ফলে দ্বিতীয় সংশোধনীর মাধ্যমে ব্যয় আরও ৩৭ কোটি ৬ লাখ টাকা বাড়িয়ে করা হয় ২৮৮ কোটি ২৬ লাখ টাকা।

শুধু তাই নয় দফায় দফায় বাড়ানো হয়েছে মেয়াদও। এক্ষেত্রে মূল অনুমোদিত মেয়াদ ছিল ২০১১ সালের জুলাই থেকে ২০১৬ সালের জুন পর্যন্ত, পাঁচ বছর। কিন্তু এতে কাজ শেষ না হওয়ায় ব্যয় বৃদ্ধি ছাড়া প্রথমবার এক বছর অর্থাৎ ২০১৭ সালের জুন পর্যন্ত করা হয়। এরপর প্রকল্পের প্রথম সংশোধনীতে দুই বছর মেয়াদ বাড়িয়ে করা হয় ২০১৯ সালের জুন পর্যন্ত। এতেও কাজ শেষ করতে পারেনি সংশ্লিষ্টরা।

এবার ব্যয় বৃদ্ধি ছাড়া মেয়াদ আরও একবছর বাড়িয়ে ২০২০ সালের জুন পর্যন্ত করা হয়। এরপর দুই বার ব্যয় বৃদ্ধি ছাড়া মেয়াদ দুই বছর বাড়িয়ে ২০২২ সালের জুন পর্যন্ত করা হয়েছিল।

প্রকল্পের দ্বিতীয় সংশোধনীতে এতে আরও একবছর বাড়িয়ে ২০২৩ সালের জুন পর্যন্ত করা হয়। এরপর ব্যয় বৃদ্ধি ছাড়া ২০২৪ সালের জুন পর্যন্ত মেয়াদ করা হয়। কিন্তু এখনও প্রকল্পের অগ্রগতি শতভাগ হয়নি। অনেক কাজই বাকি আছে। ফলে ফের মেয়াদ বৃদ্ধির ধারণা করা হচ্ছে।

প্রকল্পের অগ্রগতি সম্পর্কে বলা হয়েছে, গত মার্চ মাস পর্যন্ত ভৌত অগ্রগতি হয়েছে ৯১ শতাংশ এবং ব্যয় হয়েছে ২২৬ কোটি ৮৮ লাখ টাকা অর্থাৎ আর্থিক অগ্রগতি দাঁড়িয়েছে ৭৯ শতাংশ। কিন্তু এখনও বৃষ্টির পানি সংরক্ষণাগার, সৌর বিদ্যুৎ, বনায়ন, পানির রিজার্ভার, ফাঁসির মঞ্চ এবং একটি অতিরিক্ত পাম্প হাউজের নির্মাণ কাজের অগ্রগতি শূন্য অবস্থায় রয়েছে।

এমওএস/এসএনআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।