উদ্যোক্তাদের উন্নয়নে একসঙ্গে কাজ করবে এসএমই ফাউন্ডেশন-অক্সফাম

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৫৩ এএম, ০৫ জুলাই ২০২৪

এসএমই উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়ন, অর্থায়ন, বাজার সংযোগ ও বাজারজাতকরণ, নতুন উদ্যোক্তাদের পুঁজি সহায়তা এবং ব্যবসা সহায়কা পরিবেশ তৈরিতে নীতি সহায়তা- এই পাঁচ ক্ষেত্রে উদ্যোক্তাদের সহায়তার লক্ষ্যে একসঙ্গে কাজ করবে এসএমই ফাউন্ডেশন ও উন্নয়ন সংস্থা অক্সফাম বাংলাদেশ।

বৃহস্পতিবার এসএমই ফাউন্ডেশনের সম্মেলন কক্ষে এ বিষয়ে একটি সমঝোতা স্মারক সই হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান। এসএমই ফাউন্ডেশনের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক আনোয়ার হোসেন চৌধুরী এবং অক্সফাম বাংলাদেশের পক্ষে কান্ট্রি ডিরেক্টর সমঝোতা স্মারকে সই করেন।

সমঝোতা স্মারক অনুসারে দেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ব্যবসায় ও আর্থিক ব্যবস্থাপনায় দক্ষতা উন্নয়ন, ঋণ পেতে প্রয়োজনীয় কাগজপত্র তৈরি, ট্রেড লাইসেন্স, কোম্পানি নিবন্ধন, ভ্যাট নিবন্ধন, করদাতা শনাক্তকরণ নম্বরসহ সংগ্রহের তথ্যসহ বিভিন্ন ব্যবসা সহায়ক সেবা দেওয়া হবে।

পাশাপাশি উদ্যোক্তাদের ব্যবসা শুরু ও সম্প্রসারণে বিভিন্ন বাধা দূর করতে সংশ্লিষ্ট সরকারি সংস্থাগুলোর সঙ্গে সংলাপ ও নীতিসহায়তা দিতে হবে। এছাড়া বাংলাদেশের এসএমই উদ্যোক্তাদের উন্নয়ন বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নে উন্নয়ন সহযোগীদের কাছ থেকে তহবিল সংগ্রহের লক্ষ্যে একসঙ্গে কাজ করবে এসএমই ফাউন্ডেশন ও অক্সফাম বাংলাদেশ।

এনএইচ/এমআইএইচএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।