গ্যাস পাইপলাইন নির্মাণে জাইকাকে বিনিয়োগের আহ্বান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪০ এএম, ০৫ জুলাই ২০২৪
প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে জাইকার প্রতিনিধিরা/ছবি সংগৃহীত

কক্সবাজারের মহেশখালী থেকে গ্যাস সঞ্চালনের জন্য পাইপলাইন নির্মাণে জাইকাকে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বৃহস্পতিবার (৪ জুলাই) সচিবালয়ে জাইকার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হারা শোহেই প্রতিমন্ত্রীর অফিস কক্ষে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি এ আহ্বান জানান। এসময় তারা পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

প্রতিমন্ত্রী বলেন, মহেশখালী থেকে গ্যাস সঞ্চালনের জন্য একটি পাইপলাইন প্রয়োজন। জাইকা পাইপলাইন স্থাপনে বিনিয়োগ করতে পারে। বিশাল সমুদ্রের সুনীল অর্থনীতির সুফল আমরা পাচ্ছি না। এখানেও জাইকা বাংলাদেশের সঙ্গে যৌথভাবে কাজ করতে পারে। মানবসম্পদ উন্নয়নে জাইকার আরও অবদান প্রত্যাশা করছি।

তিনি বলেন, জাপান ও জাইকা আমাদের পরীক্ষিত বন্ধু। মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্রের এ্যাশপন্ডে স্থলভিত্তিক এলএনজি টার্মিনাল করা হবে। সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপন নিয়েও আলোচনা চলছে।

জাইকার ভাইস প্রেসিডেন্ট বলেন, বাংলাদেশের সঙ্গে জাইকার দীর্ঘদিনের সুম্পর্ক। প্রতিবছরেই বাংলাদেশের অবকাঠামো উন্নয়ন, সক্ষমতা বৃদ্ধি, পরিবেশ সুরক্ষা ইত্যাদি কাজে জাইকা বিনিয়োগ করছে। মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্র, সিরাজগঞ্জ কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট, সৌরবিদ্যুৎ কেন্দ্র, গ্যাস লিকেজ ডিটেকশন ও গ্যাস খাতের ডিজিটাইজেশনে জাইকার অবদান দৃশ্যমান করছে ও করবে। বিপিএমআইয়ের সক্ষমতা বৃদ্ধিতে জাইকা কাজ করতে ইচ্ছুক।

এসময় তিনি মাতারবাড়িতে বিদ্যমান অব্যবহৃত ভূমির যথাযথ ব্যবহার নিয়ে আলোচনা করেন। সাক্ষাৎ অনুষ্ঠানে অন্যদের মাঝে জাইকা বাংলাদেশ অফিসের প্রধান প্রতিনিধি ইচিগুচি তমুহিদে উপস্থিত ছিলেন।

এনএস/এমআইএইচএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।